Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

ক্যান্সার নির্ণয়ে পিছিয়ে বাংলাদেশ

বিশ্ব ক্যান্সার দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, আমাদের দেশে এখনও পর্যন্ত ক্যান্সার নির্ণয়ে অনেক পিছিয়ে আছি। দেশে ক্যান্সার রোগীর তুলনায় খুব কম সংখ্যক চিকিৎসা কেন্দ্র বা হাসপাতাল আছে। কিন্ত আশার বিষয় হলো-প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮টি বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করার জন্য নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, দেশে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ক্যান্সার নিয়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও কাজ করছে। শুরুতেই ক্যান্সার নির্ণয়, প্রতিরোধ ও চিকিৎসা করার বিষয়ে জনগণকে সচেতন করা জরুরি।

‘বৈষম্য কমাই, ক্যান্সার সেবায়’ প্রাতিপাদ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব ক্যান্সার দিবস ২০২২। গতকাল শুক্রবার, রাজধানীর উত্তরার আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল আয়োজিত বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে এক গোলটেবিল বৈঠক সংযুক্ত তিনি এসব কথা বলেন। প্রফেসর ডা. খুরশীদ বলেন, বর্তমানে স্বাস্থ্য অধিদফতর তার স্টেকহোল্ডারদের সমন্বয়ে ক্যান্সার চিকিৎসায় কাজ করে যাচ্ছে। কিন্ত খুব শঙ্কার বিষয় হলো-ক্যান্সার রোগীর সংখ্যা বেড়ছে। ক্যান্সার রোগীরা যথাযথ চিকিৎসা ও সেবা পাচ্ছেন না। আমাদের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত-ক্যান্সার চিকিৎসায় আমাদের সবাইকে এগিয়ে আসা।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন, আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ড. কামরুজ্জামান চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রেডিয়েশন অনকোলজি বিভাগের জুনিয়র কনসালট্যান্ট ডা. জান্নাতুল ফেরদৌস।
স্বাগত বক্তব্যে প্রফেসর ড. কামরুজ্জামান চৌধুরী বলেন, ২০০০ সালে ফ্রান্সের প্যারিসে ওয়ার্ল্ড কংগ্রেসে সিদ্ধান্ত হয় যে, প্রতিবছর ক্যান্সার সম্পর্কে কাজ করব। এর উদ্দেশ্য ছিল-ক্যান্সার সম্পর্কে যে ভ্রান্ত ধারণা আছে তা কমিয়ে আনা এবং কুসংস্কার দূর করা। এদিকে দিবসটি উপলক্ষ্যে ইউনাইটেড হাসপাতাল বিভিন্ন কর্মসূচি পালন করেছে। হাসপাতালের ক্যান্সার কেয়ার সেন্টারের চিকিৎসকরা অন্যান্য বিভাগের চিকিৎসকদের নিয়ে একটি সচেতনতামূলক সেশনের আয়োজন করে। এতেন উপস্থিত ছিলেন হাসপাতালের লর মেডিক্যাল সার্ভিসেস ডিরেক্টর ডা. শান্তি বানসাল। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ইউনাইটেড হাসপাতালের নিউক্লিয়ার মেডিসিন বিভাগ বাংলাদেশে প্রথম নিজস্ব সাইক্লোট্রনে উৎপাদিত আইসোটপের মাধ্যমে পেট-সিটি স্ক্যান চালু করে। তিনি বলেন, ইউনাইটেড হসপিটালের ক্যান্সার কেয়ার সেন্টার চালুর শুরু থেকে এখন পর্যন্ত সফলতার সাথে ক্যান্সার রোগীদের বিশ্বমানের চিকিৎসার পাশাপাশি কেমোথেরাপি ও রেডিয়েশন থেরাপি সেবাও প্রদান করে আসছে। মানুষের দোরগোড়ায় পৌছে দিতে ইউনাইটেড হসপিটালের সহযোগী প্রতিষ্ঠান ইউনিকেয়ার ধানমন্ডিতেও এই সেবা চালু করবেন বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে ক্যান্সার কেয়ার সেন্টারের চিকিৎসক ডা. রশিদ উন নবী, ডা. অসীম কুমার সেনগুপ্ত, ডা. শরীফ আহমেদ এবং নিউক্লিায়ার মেডিসিন ও মলিকুলার ইমেজিং বিশেষজ্ঞ ডা. এম এ ওয়াহাব সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন কমিউনিকেশন এন্ড বিজনেস ডেভেলপমেন্টের জেনারেল ম্যানেজার মাসুদ আহমেদ। এদিকে দিবসটি উপলক্ষে আজ গণস্বাস্থ্য নগর হাসপাতালে ‘আইসোটোপ বিহীন অত্যাধুনিক ইলেক্ট্রনিক ব্রাকিথেরাপি‘ দ্বারা অতি সাশ্রয়ী খরচে ক্যান্সার চিকিৎসার সুযোগ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন