Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

১৪জেলার ২৪ ইউনিয়নের বন্ধঘোষিত ৫৮ কেন্দ্রের ভোটগ্রহণে ১৭ ম্যাজিস্ট্রেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৯ এএম

ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে বন্ধঘোষিত ভোটকেন্দ্রের নির্বাচন উপলক্ষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। বিভিন্ন সময়ে ১৪টি জেলার ২৪টি ইউনিয়নের ৫৮টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করা হয়। এই ৫৮টি কেন্দ্রে আগামী ৭ ফেব্রুয়ারি (সোমবার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করতে ১৭ জন বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬-তে প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। পেনাল কোডের অধীনে তারা মামলা নিয়ে সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনা করতে পারবেন। এ লক্ষ্যে ২৪ ইউপিতে বন্ধ থাকা ৫৮টি কেন্দ্রের ভোট সুষ্ঠু করতে ১৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। ইসি জানায়, এসব ইউপিতে জুডিশিয়াল সার্ভিসের বিচার বিভাগীয় কর্মকর্তাকে ভোটগ্রহণের আগের দু’দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দু’দিন অর্থাৎ ৫ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি মোট পাঁচ দিনের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে ইসি এক আদেশে জানায়, গত ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে এবং ৫ জানুয়ারি পঞ্চম ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে সমভোট পাওয়া প্রার্থীদের মধ্যে আগামী ৭ ফেব্রুয়ারি পুনঃভোট অনুষ্ঠিত হবে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষধ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৪১ এর উপবিধি (৬) অনুযায়ী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে এবং পঞ্চম ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে সমভোট পাওয়ায় সাধারণ ও সংরক্ষিত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে আগামী ৭ ফেব্রুয়ারি পুনঃভোটগ্রহণ সম্পন্ন করা হবে জানায় ইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন

৯ ফেব্রুয়ারি, ২০২২
২৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ