Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ফেরেশতা দিয়ে ইসি করলেও ভালো নির্বাচন সম্ভব নয়

এফডিসিতে জাপা মহাসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যে আইন প্রনীত হয়েছে তা প্রকৃতপক্ষে নির্বাচন ব্যবস্থার গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে তেমন কোনো ভূমিকা রাখবে না বলে মন্তব্য করেছেন, জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, নির্বচন কমিশনে আল্লাহর ফেরেশতা দিলেও ভালো নির্বাচন করা সম্ভব নয়। কারণ আইন অনুযায়ী নির্বাচনকালীন সময়ে নির্বাহী বিভাগ ও পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশ পালন করার কথা থাকলেও তারা নির্বাচন কমিশনের কথা শোনে না, শোনে সরকারের কথা।

গতকাল শনিবার ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এফডিসিতে নির্বাচন ব্যবস্থার গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে নির্বাচন কমিশন আইন নিয়ে এক ছায়া সংসদে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, নিয়ম অনুযায়ী নির্বাচনকালে নির্বাহী বিভাগ নির্বাচন কমিশনের আদেশ শুনতে বাধ্য। কিন্তু আদেশ না শুনলে কি হবে সে বিষয়ে সঠিক নির্দেশনা নেই। বর্তমানে আওয়ামীলীগ-বিএনপির পরস্পরবিরোধী অবস্থানে আছে। এই সমস্যা জাতিসংঘের মহাসচিব এমনকি আমেররিকার প্রেসিডেন্ট দ্বারাও তা নিরসন সম্ভব হবে বলে মনে হয়না।

জাপা মহাসচিব বলেন, নির্বাচনকালীন সরকার গঠনের জন্য সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর সাথে আলাপ আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য ফর্মুলা বের করতে হবে। বিনা ভোটে নির্বাচিত হওয়া গণতান্ত্রিক সংস্কৃতি ও অংশগ্রহণমুলক নির্বাচনের পরিপন্থী। এরশাদকে স্বৈরাচার বলা হলেও পরবর্তীতে দেখা যায়, আওয়ামীলীগ সরকার এরশাদের চাইতে আরও বেশি স্বৈরাচার।

সভায় সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১১ এএম says : 0
    জাপা মহা সচিব কি শোনালেন এত দিন পরে বাংলাদেশের মাটিতে একজন বীর পুরুষ পেলাম.................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফডিসিতে জাপা মহাসচিব
আরও পড়ুন