Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্লোরিডায় হিলারির ভাষণে পাল্টে গেল দৃশ্যপট

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নতুন জরিপেও এগিয়ে ডেমোক্রেট প্রার্থী শেষ চেষ্টা চালিয়ে যাবে ট্রাম্প শিবির
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র পাঁচ দিন বাকি। তাই শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় এখন ফ্লোরিডায় ব্যস্ত সময় পার করছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। আর এরই মধ্য দিয়ে এ অঙ্গরাজ্যে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলেছেন হিলারি। গতকাল বুধবার এএফপি’র খবরে এসব তথ্য পাওয়া গেছে। এদিকে মিশিগানে ট্রাম্পের চেয়ে ব্যবধান আরেক পয়েন্ট বাড়িয়ে এগিয়ে গেছেন হিলারি। আগে এই রাজ্যে হিলারির সমর্থন ছিল ৪৯ শতাংশ এখন বেড়ে ৫০ শতাংশ হয়েছে। আর ট্রাম্পের আগের ৪৩ শতাংশই রয়েছে।
এক জাতীয় জরিপের ফলাফলে মঙ্গলবার সকালে আশাবাদী হয়ে ওঠে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবির। কেননা জরিপে ট্রাম্প হিলারির চেয়ে সামান্য এগিয়ে ছিলেন। কিন্তু কিছু সময় পরেই হিলারি ফোর্ট লডারডেল সমাবেশে ভাষণ দিতে দাঁড়ালে পাল্টে যায় সকালের জরিপের দৃশ্যপট।
হিলারি ভাষণে বলেন, ‘আমি কী আর বলব! ট্রাম্প এরই মধ্যে প্রমাণ করেছেন তিনি প্রেসিডেন্ট হওয়ার জন্য মেজাজ-মর্জির দিক দিয়ে অনুপযোগী ও অযোগ্য। জরিপকারী প্রতিষ্ঠান টার্গেটস্মার্টের জরিপে দেখা যায়, হিলারি ফ্লোরিডায় জয়ী হতে পারেন। এবং যেকোনো দিক দিয়েই ট্রাম্পকে হারাতে পারেন। কারণ, জরিপের ফলাফলে দুজনের মধ্যে ৮ শতাংশ ভোটের পার্থক্য দেখা গেছে। সেখানে হিলারির প্রতি সমর্থন রয়েছে ৪৮ শতাংশ আর ট্রাম্পের প্রতি ৪০ শতাংশ মানুষের সমর্থন। কলেজ অব উইলিয়াম অ্যান্ড ম্যারি এই জরিপ পরিচালনা করতে গিয়ে যারা ইতিমধ্যে আগাম ভোট দিয়েছেন, তাঁদের মধ্য থেকে কয়েকজনকে নমুনা হিসেবে নিয়েছেন।
৭০ বছর বয়সী ধনকুবের ট্রাম্প এই পার্থক্যকে তেমন তোয়াক্কাই করছেন না। তিনি উইসকনসিন সমাবেশে দাবি করেন, অন্যতম ‘ব্যাটলগ্রাউন্ড’গুলোতে তিনি জয়ী হবেন। এ ক্ষেত্রে তিনি একটি নতুন জাতীয় জরিপে নিজের এগিয়ে থাকার প্রসঙ্গটি বলেন। দ্য এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের জরিপে দেখা যায়, হিলারির চেয়ে ট্রাম্পের সমর্থন ১ শতাংশ বেশি। সেখানে আরও বলা হয়, যেসব জরিপে হিলারি এগিয়ে আছে, ৮ নভেম্বরের নির্বাচনের মধ্য দিয়ে তা কমে যাবে।
‘৩০ বছর ধরে নারীদের পেছনে লেগে আছেন ট্রাম্প’
নারী ভোটারদের কাছে টানতে আবারও ট্রাম্পের বিরুদ্ধে নারীর প্রতি সহিংসতার অভিযোগ তুললেন হিলারি। গত ৩০ বছরে তার ভূমিকা বিশ্লেষণ করে হিলারি দাবি করেছেন, নারী-নিপীড়ন, নারীকে অবমাননা ও অপমানের ক্ষেত্রে ট্রাম্পের সুদীর্ঘ ৩০ বছরের ইতিহাস রয়েছে। গত মঙ্গলবার ফ্লোরিডায় আয়োজিত নির্বাচনি সমাবেশের মঞ্চে সেই আলিসিয়াকে নিয়ে হাজির হন হিলারি। নারীদের প্রতি ট্রাম্পের দৃষ্টিভঙ্গির সমালোচনা করে হিলারি বলেন, ‘মানুষকে অপমান করা যে ঠিক নয় সেই শিক্ষা তো আমরা প্রাথমিক স্কুলেই পাই।’
ট্রাম্পের আহ্বান
হিলারিকে আগাম ভোট দেওয়া মার্কিনিদের মধ্যে যাদের সিদ্ধান্ত পরিবর্তনের সুযোগ রয়েছে, তাদের কাছে ভোট চাইলেন ট্রাম্প। হিলারিকে ভোট দিয়ে যারা অনুশোচনায় ভুগছেন, তাদেরকে নতুন করে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। উইসকনসিনের এক সমাবেশে ভোটারদের প্রতি এই আহ্বান জানান তিনি। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ৩৮টি অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ চললেও কেবল উইসকনসিন, মিশিগান, মিনেসোটা ও পেনসিলভানিয়ায় আগাম ভোট পরিবর্তন করার সুযোগ রয়েছে।
উইসকনসিনের আগাম ভোটারদের উদ্দেশে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটিক ভোটার যারা এরইমধ্যে হিলারি ক্লিনটনের জন্য ভোট দিয়েছেন এবং অনুশোচনায় ভুগছেন-তারা এক অর্থে ভোট পরিবর্তন করতে চান। উইসকনসিন হলো সেই রাজ্যগুলোর একটি যেখানে আগাম ভোট দেওয়ার পর কারও যদি মনে হয় ভুল হয়েছে তবে ভোট পরিবর্তন করা যায়।



 

Show all comments
  • নাঈম ৩ নভেম্বর, ২০১৬, ৭:১৫ এএম says : 0
    হিলারিই প্রেসিডেন্ট হবে।
    Total Reply(0) Reply
  • Masud ৩ নভেম্বর, ২০১৬, ৫:০১ পিএম says : 0
    I like Hilare.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লোরিডায় হিলারির ভাষণে পাল্টে গেল দৃশ্যপট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ