Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাস ফিন্যান্সের ৫১ জনের বিরুদ্ধে ১৩ মামলার সুপারিশ

পৌনে ৭০০ কোটি টাকা আত্মসাৎ

সাঈদ আহমেদ | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ফাস (এফএএস) ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিঃর থেকে ৬৭৫ কোটি ৫৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় জড়িতদের দায়-দায়িত্ব এবং সুনির্দিষ্টতা নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সম্প্রতি কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। নির্ভরযোগ্য সূত্র জানায়, ফাস ফাইন্যান্সের চেয়ারম্যান সিদ্দিকুর রহমানসহ ৫১ জনের বিরুদ্ধে ৬৭৫ কোটি ৪৪ লাখ টাকা আত্মসাৎ এবং পাচারের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়। এ প্রেক্ষিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে পৃথক ১৩টি মামলা রুজুর সুপারিশ (নথি নং-০০.০১.০০০০.৪১১.০১.২১) করে উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের অনুসন্ধান টিম। দুদক মহাপরিচালক (লন্ডারি) কমিশন সভায় প্রতিবেদনটি উপস্থাপন করেন। সভায় প্রতিবেদন নিয়ে পর্যালোচনা হয়।

তাতে উল্লেখ করা হয়, আসামিগণ পরষ্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করেন। তারা অসম্পূর্ণ ঋণ আবেদন কোনোরূপ যাচাই-বাছাই না করে কোনো মর্টগেজ গ্রহণ ছাড়াই ঋণ দেন। ঋণ গ্রহিতা কাগুজে প্রতিষ্ঠান ‘নিউট্রিক্যাল লিমিটেড’র নামে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি: থেকে ঋণ মঞ্জুর করে। মঞ্জুরিকৃত ঋণের টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

আত্মসাতকৃত অর্থ লেয়ারিংয়ের মাধ্যমে ভুয়া কোম্পানি ও বিভিন্ন ব্যক্তির হিসাবে এ অর্থ স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন ও পাচার করেন। যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) (৩), দন্ডবিধির ৪০৯/৪২০/৪৬৮/৪৭১/১০৯ এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ কারণে অনুসন্ধানকারী টিম সংশ্লিষ্টদের বিরুদ্ধে পৃথক ১৩টি মামলা রুজুর সুপারিশ করেছে। ১৩টি মামলায় প্রত্যেকের সংশ্লিষ্টতার সুনির্দিষ্টতা অর্থাৎ কে কিভাবে কোন অপরাধে সম্পৃক্ত তা পরবর্তী মেট্টিক্স আকারে উপস্থাপনের বিষয়ে কমিশন একমত পোষণ করে।

কমিশন সভার পর্যালোচনার ভিত্তিতে এফএএস’র চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমানসহ অন্য ৫১ জনের বিরুদ্ধে সুপারিশকৃত ১৩টি মামলায় প্রত্যেকের সংশ্লিষ্টতার সুনির্দিষ্টতা অর্থাৎ কে কিভাবে কোন অপরাধে সম্পৃক্ত তা পরবর্তী মেট্টিক্স আকারে উপস্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাস ফিন্যান্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ