Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মরক্কোয় কপে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : মরক্কোর মারাকাসে অনুষ্ঠেয় এবারের বিশ্ব জলবায়ু সম্মেলনে (কনফারেন্স অব পার্টিস-কপ ২২) যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং পানিসম্পদ মন্ত্রী ড. আনিসুল ইসলাম মাহমুদ। গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়। চিঠিতে প্রধানমন্ত্রীসহ তার সফরসঙ্গীদের কপে অংশগ্রহণের অনলাইন নিবন্ধন সম্পন্ন করতে বন ও পরিবেশ মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।
আগামী ৭ থেকে ১৮ নভেম্বর মারাকাসে কপ অনুষ্ঠিত হবে। আগে জানানো হয়েছিল, এতে প্রধানমন্ত্রী যোগ দিচ্ছেন না, যোগ দিচ্ছেন না পরিবেশ ও বনমন্ত্রীও। কপে ২৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।
ইস্যু করা চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন মন্ত্রী ও আরও ছয় কর্মকর্তাসহ কপে যাবেন। তিনি সেখানে ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠেয় কপের ‘হাই লেভেল সেগমেন্টে’ যোগ দেবেন।
তিন মন্ত্রী ছাড়াও কপে যারা প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন তারা হলেনÑ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ড. নমিতা হালদার, সহকারী একান্ত সচিব (এপিএস-২) সাইফুজ্জামান শিখর, সিনিয়র মেডিকেল অফিসার অধ্যাপক ড. সৈয়দা সুরাইয়া আকবর, প্রধানমন্ত্রীর এডিসি স্কোয়াড্রন লিডার আব্দুল্লাহ আল মামুন।
প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের আগেই কপে উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবের নেতৃত্বে ২৯ সদস্যের প্রতিনিধিদল যোগ দিচ্ছে। জ্যাকবকে এ কাজে সযোগিতা করছেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং একই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ। যোগ দিতে যাওয়া সচিবদের মধ্যে রয়েছেনÑ মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মেজবাহ উদ্দীন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মনোয়ার ইসলাম, কৃষি সচিব মইনউদ্দীন আব্দুল্লাহ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ্ কামাল, পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দীন আহমেদ। বিশেষজ্ঞদের মধ্যে আছেনÑ পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান, পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, ড. এম আসাদুজ্জামান, ড. মিজান আর খান, অ্যাডভোকেট এম হাফিজুল ইসলাম খান, এ কে এম মামুনুর রশীদ ও আবু মোস্তফা কামাল উদ্দীন।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেনÑ পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম ম-ল, মরক্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল কাদির, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সচিব (যুগ্ম সচিব) রাশেদুল ইসলাম, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক ফজলে রাব্বি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মাসুমুর রহমান ও সিনিয়র সহকারী সচিব আজিজুল হক, পরিবেশ অধিদফতরের পরিচালক মির্জা শওকত আলী ও জিয়াউল হক এবং সহকারী পরিচালক হারুন অর রশীদ। অনুষ্ঠেয় কপে ১৯৬টি দেশ অংশগ্রহণ করছে। এবারের সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নের রূপরেখা ঠিক করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মরক্কোয় কপে যাচ্ছেন প্রধানমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ