Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনায় আক্রান্ত হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১১:২৫ এএম

হন্ডুরাসে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে কয়েকদিন আগে শপথ নিয়েছেন বামপন্থী নেত্রী সিওমারা ক্যাস্ত্রো। এর মাঝেই তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। স্থানীয় সময় রোববার (৬ ফেব্রুয়ারি) বিষয়টি তিনি নিজেই নিশ্চিত করেছেন।

এক টুইট বার্তায় সিওমারা জানান, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে তার মৃদু উপসর্গ রয়েছে এবং তিনি আইসোলেশনে থেকে কাজ চালিয়ে যাবেন।
গতবছর নভেম্বরের নির্বাচনে জয় লাভ করে হন্ডুরাসে ডানপন্থী ন্যাশনাল পার্টির ১২ বছরের শাসনের অবসান ঘটান সিওমারা ক্যাস্ত্রো। ২০০৯ সালে অভ্যুত্থানের মধ্য দিয়ে তার স্বামী ম্যানুয়েল জেলায়াকে প্রেসিডেন্টের পদ থেকে উৎখাতের পর ন্যাশনাল পার্টি ক্ষমতায় বসেছিল।

এদিকে, তাইওয়ানের প্রেসিডেন্সিয়াল অফিস থেকে জানানো হয়েছে, তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই গত মাসে হন্ডুরাসে প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তবে তাইপেতে ফেরার পর তিনি কোয়ারেন্টাইনে ছিলেন এবং এখন ভাল আছেন।

তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। বিষয়টি নিয়ে মিত্র দেশগুলোকে নিজেদের পক্ষে রাখার চেষ্টা করছে তাইওয়ান। যে ১৪টি দেশ তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় তার মধ্যে হন্ডুরাস একটি।
সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ