Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমপি বদির তিন বছর কারাদন্ড

সম্পদের তথ্য গোপনের দায়ে

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০২ এএম, ৩ নভেম্বর, ২০১৬

দশ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও তিনমাস জেল
স্টাফ রিপোর্টার : সম্পদের তথ্য গোপনের দায়ে কক্সবাজার-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য (এমপি) আবদুর রহমান বদিকে তিন বছরের কারাদ- দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে ১০ লাখ টাকা অর্থদ-, অনাদায়ে আরও তিন মাসের কারাদ- দেয়া হয়েছে। গতকাল বুধবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার এ রায় দেন। রায় ঘোষণার সময় আদালত বদির উপস্থিত ছিলেন। মামলার অভিযোগপত্রে আসামি বদির বিরুদ্ধে তিন কোটি ৯৯ লাখ ৫৩ হাজার ২৭ টাকার সম্পদের তথ্য গোপনের পাশাপাশি ঘোষিত আয়ের বাইরে অতিরিক্ত সম্পদের মালিক হওয়ার অভিযোগ আনা হয়েছিল। পরে দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, অতিরিক্ত সম্পদের মালিক হওয়ার অভিযোগ থেকে আদালত সাংসদ বদিকে খালাস দিয়েছে। সাজার রায় এসেছে সম্পদের তথ্য গোপনের অভিযোগ প্রমাণিত হওয়ায়। জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে বদিকে আরও তিন মাস জেল খাটতে হবে বলে জানানো হয় রায়ে। অন্যদিকে রায়ের পর বদির আইনজীবী নাসরিন সিদ্দিকা লিনা বলেছেন, এই রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি’। এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন তারা।
ক্ষমতাসীন দলের সংসদ সদস্য বদি রায়ের জন্য সকাল ১০টার পর আদালতে আসেন। রায়ের পর তাকে নিয়ে যাওয়া হয় কারাগারে। এর আগে
ক্ষমতাসীন দলের কোনো এমপির দায়িত্বে থাকা অবস্থায় দুর্নীতির দায়ে দ-িত হওয়ার নজির নেই বলে জানা যায়।
দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মো. আব্দুস সোবহান ২০১৪ সালের ২১ আগস্ট ঢাকার রমনা থানায় সাংসদ বদির বিরুদ্ধে এ মামলা করেন। এজাহারে বলা হয়, এমপি বদি আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পদ অর্জনের পাশাপাশি অবৈধভাবে অর্জিত সম্পদের বৈধতা দেখাতে কম মূল্যে সম্পদ কিনে বেশি মূল্যে বিক্রির মিথ্যা তথ্য দিয়েছেন। দুদকের উপ-পরিচালক মঞ্জিল মোর্শেদ ২০১৫ সালের ৭ মে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে বদির বিরুদ্ধে অভিযোগপত্র দেন। অভিযোগপত্রে বদির ৬ কোটি ৩৩ লাখ ৯৪২ টাকার অবৈধ সম্পদের তথ্য তুলে ধরা হয়। বলা হয়, তিনি দুদকের কাছে ৩ কোটি ৯৯ লাখ ৫৩ হাজার ২৭ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। দুদকের এ মামলায় ২০১৪ সালের ১২ অক্টোবর গ্রেফতার হয়ে তিন সপ্তাহ কারাগারে ছিলেন আবদুর রহমান বদি। পরে তিনি হাইকোর্টের অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি পান। ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে দুর্নীতির এই মামলায় বদির বিচার শুরু করে আদালত। এ মামলায় দুদকের পক্ষে মোট ১৩ জনের সাক্ষ্য শোনে আদালত। চলতি বছর ১৯ অক্টোবর যুক্তিতর্ক শুনানি শেষে বিচারক রায় ঘোষণার জন্য ২ নভেম্বর তারিখ ঠিক করে দেন। এমপি বদির ইয়াবা পাচারের হোতা হিসেবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তালিকাতেও তার নাম আসে।
উখিয়া-টেকনাফে প্রচ- প্রতিক্রিয়া
শামসুল হক শারেক, কক্সবাজার অফিস
ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দাপুটে এমপি আব্দুর রহমান বদি কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসন থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আদালত কর্তৃক এই শাস্তির ঘোষণায় প্রচ- প্রতিক্রিয়া দেখা দিয়েছে উখিয়া-টেকনাফে। বিরোধী শিবিরের চেয়ে দলে বদি-বিরোধীরাই বেশি উল্লাস করছে বলে জানা গেছে।
এককালের বিএনপি ঘরানার টেকনাফের ব্যবসায়ী পরিবারের সন্তান আব্দুর রহমান বদি আওয়ামী লীগের টিকিটি ২০০৮ সালে এমপি নির্বাচিত হন। এমপি নির্বাচিত হয়েই তিনি নানাভাবে আলোচনায় আসেন। বিরোধীদের মারধর, ক্ষমতার অপব্যবহার, তাকে কেন্দ্র করে ইয়াবা পাচারসহ সম্পদের পাহাড় গড়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছিলেন তিনি। কিন্তু শেষ রক্ষা হলো না ক্ষমতাসীন দলের কক্সবাজার-৪ এর সংসদ সদস্য আব্দুর রহমান বদির।
২০১৪ সালের ১২ অক্টোবর ঢাকার সিএমএম আদালতে আত্মসমর্পণ করার পর বদিকে কিছুদিন কারাগারে কাটাতে হয়েছিল। পরে তিনি হাইকোর্ট থেকে জামিন নিয়ে ছাড়া পান। গত বছরের ৭ মে মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মঞ্জিল মোর্শেদ ঢাকার সিএমএম আদালতে আওয়ামী লীগ এমপি আব্দুর রহমান বদির বিরুদ্ধে অভিযোগপত্র দেন। অভিযোগপত্রে বদির ৬ কোটি ৩৩ লাখ ৯৪২ টাকার অবৈধ সম্পদের তথ্য তুলে ধরা হয়।
অবশ্য আব্দুর রহমান বদি এমপি হওয়ার আগে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় প্রায় আড়াই ডজন মামলার আসামি হয়ে কয়েকবার কারাভোগ করতে হয়েছিল।
এদিকে এমপি বদির তিন বছরের সাজার রায় ঘোষণার পর বদি-বিরোধী মহলে আনন্দ দেখা দিলেও উখিয়া-টেকনাফে তার সমর্থকদের মধ্যে দেখা দিয়েছে প্রচ- অসন্তোষ।
টেকনাফে প্রতিক্রিয়া
উখিয়া-টেকনাফের এমপি আলহাজ আবদুর রহমান বদিকে দুদকের মামলায় তিন বছর সাজা দেয়ার প্রতিবাদে উত্তেজনা এখন টেকনাফে।
টেকনাফ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুর ও এম এ জহিরের নেতৃত্বে হয়েছে শান্তিপূর্ণ সমাবেশ ও মিছিল। তখন রাস্তায় নেমে এসেছে টেকনাফের হাজারো নারী-পুরুষ। আজ বৃহস্পতিবার বেলা ৩টায় এমপি বদি ন্যায়বিচার থেকে বঞ্চিত হওয়ার প্রতিবাদে বিশাল সমাবেশের আয়োজন করা হয়েছে। এতে সর্বস্তরের লোকজনকে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন টেকনাফ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুর। এদিকে একই দাবিতে উখিয়ার বিভিন্ন স্থানেও হয়েছে তাৎক্ষণিক প্রতিবাদ মিছিল সমাবেশ।
উখিয়ায় সড়ক অবরোধ
এমপি বদির তিন বছরের কারাদ-ের খবর তার নির্বাচনী এলাকায় পৌঁছার পর বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সভা ও সড়ক অবরোধ করে এমপির সমর্থকরা। এর আগে বুধবার সকাল থেকে এমপির নির্বাচনী এলাকা উখিয়া-টেকনাফের বিভিন্ন মসজিদ-মাদ্রাসায় দোয়া মাহফিল ও মন্দিরে প্রার্থনার আয়োজন করে বদি সমর্থকরা।
কিন্তু জেলজরিমানার খবরে বদিপ্রেমীদের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়। উখিয়া-টেকনাফ সড়ক অবরোধ করে স্থানীয় নেতাকর্মীরা। কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়া ফলিয়াপাড়া ব্রিজের ওপর কাঠের গুঁড়ি ফেলে ও টায়ারে আগুন দিয়ে নেতাকর্মীরা বেলা দেড়টা থেকে অবরোধ করে রাখে বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এতে কক্সবাজার-টেকনাফ সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়েছে।
খবর পেয়ে উখিয়া থানার ওসি (তদন্ত) মো: কায় কিসলু ঘটনাস্থলে গিয়ে অপরোধকারীদের সরাতে নানা চেষ্টা চালিয়েও ব্যর্থ হন। উল্টো পুলিশের সামনেই তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে দেয়।
পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন অবরোধকারীদের সাথে কথা বলে আদালতের প্রতি সম্মান দেখানোর কথা বোঝাতে সক্ষম হলে অবরোধ প্রত্যাহার করে নেয় তারা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

Show all comments
  • বুলবুল ৩ নভেম্বর, ২০১৬, ৭:০৭ এএম says : 0
    হায়রে আমরা কোন দেশে আছি, এই ব্যক্তির সাজা প্রতিবাদেও সমাবেশ হয় !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপি বদির তিন বছর কারাদন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ