Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সৈকতের অবৈধ স্থাপনা উচ্ছেদে আদালত অবমাননার নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

হাইকোর্টের আদেশ অগ্রাহ্য করায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’র (কউক) চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহমেদসহ ৫ জনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।
গতকাল সোমবার হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ-এইচআরপিবি’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ নোটিশ দেন। কউক ছাড়াও উপ-পরিচালক (টাউন প্ল্যানার) তানভির হাসান, কক্সবাজার জেলা প্রশাসক মামুনর রশিদ, পুলিশ সুপার হাসানুজ্জামান ও কক্সবাজার পৌর মেয়র মজিবর রহমানকে নোটিশে বিবাদী করা হয়।
নোটিশে উল্লেখ করা হয়, ২০১১ সালের ৭ জুন হাইকোর্টের দেয়া আদেশ অনুসারে কক্সবাজার সমুদ্রসৈকত এলাকার অবৈধ দখল ও স্থাপনা উচ্ছেদে ব্যবস্থা গ্রহণের আনুরোধ জানিয়ে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।
নোটিশে বলা হয়, কয়েকদিন আগে এইচআরপিবির প্রতিনিধি সমুদ্র সৈকত এলাকা পরিদর্শনে যান। এ সময় তিনি এলাকায় অনেক অবৈধ দখল ও স্থাপনা দেখতে পান। যদিও এর আগে রায় হওয়ার পর আদালতের নির্দেশে সব স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল। বর্তমানে সেসব দখল ও স্থাপনা ভাড়া দিয়ে কিছু অসাধু ব্যবসায়ী কোটি কোটি টাকা আয় করছে। কিন্তু প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না। যা আদালত অবমাননার শামিল। ২৪ ঘণ্টার মধ্যে আদালতের নির্দেশ অনুসারে কক্সবাজার সৈকত এলাকার প্রাকৃতিক সৌন্দর্য অক্ষুণ্ন রাখতে সেখান থেকে সব অবৈধ দখল ও স্থাপনা উচ্ছেদে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদের

২২ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন