Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরাকে প্রেসিডেন্ট নির্বাচন হলো না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৩৪ পিএম

ইরাকে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জটিলতা দেখা দিল। প্রথমে সুপ্রিম কোর্ট কুর্দি নেতা জেবারির প্রেসিডেন্ট হওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। তারপর প্রেসিডেন্ট নির্বাচন বয়কট করেন অধিকাংশ পার্লামেন্ট সদস্য।

সোমবার পার্লামেন্টে মোট ৩২৯ জন সদস্যের মধ্যে ৫৮ জন উপস্থিত ছিলেন। ফলে কোরাম হয়নি। প্রেসিডেন্ট নির্বাচনও হতে পারেনি। ইরাকে প্রেসিডেন্টই প্রধানমন্ত্রীকে নিয়োগ করেন। গত নির্বাচনে মোক্তাদা আল-সদর জিতেছেন। তিনি দ্রুত সরকার গঠন করতে চান।

সদর কুর্দিশ ডেমোক্রেটিক পার্টির নেতা। তারা ও তাদের জোটসঙ্গী সুন্নি মুসলিম এমপি-রা জেবারিকেই প্রেসিডেন্ট হিসাবে চেয়েছিলেন। পার্লামেন্ট সদস্য মিশান জাবৌরি রয়টার্সকে বলেছেন, কোনো সমঝোতা না হলে পার্লামেন্ট ডাকা হবে না। স্পিকারও প্রেসিডেন্ট নির্বাচনের জন্য কোনো তারিখ জানাননি।

নতুন প্রেসিডেন্ট পার্লামেন্টে সবচেয়ে বড় দলকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। তারপরই তিনি সরকার গঠন করতে পারবেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ