Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

লিবিয়ার ক্যাম্পে অভিবাসনপ্রত্যাশীদের নির্যাতনের দায়ে ইতালিতে ২ বাংলাদেশির কারাদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১৫ পিএম

লিবিয়ার ক্যাম্পে অভিবাসনপ্রত্যাশীদের নির্যাতন করার দায়ে পাজরুল সোহেল ও হারুন মোহাম্মদ নামের দুই বাংলাদেশিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন ইতালির একটি আদালত। ইতালির সিসিলি দ্বীপের পালেরমো শহরের একটি আদালত স্থানীয় সময় রবিবার এই দণ্ডাদেশ দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি আরবের জাতীয় দৈনিক আরব নিউজ।

মামলার বাদিপক্ষের আইনজীবী গ্যারি ফেরারা এ সম্পর্কে ইতালির সাংবাদিকদের বলেন, ২০২০ সালের ২৮ মে একদল অভিবাসনপ্রত্যাশীর সঙ্গে লিবিয়ার উপকূল থেকে নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে এসে পৌঁছান সোহেল ও হারুন। সেখানে নামার পর সোহেল ও হারুনের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তোলেন কয়েকজন অভিবাসনপ্রত্যাশী। ইতালির পুলিশকে কাছে তারা জানান, লিবিয়ায় ক্যাম্পে অভিবাসনপ্রত্যাশীদের মাসের পর মাস আটকে রেখেছিলেন সোহেল ও হারুন, সেসময় তাদের অনেককে মারধর ও শারীরিক নির্যাতনও করেছেন এই দুইজন। তাদের অভিযোগের জেরে ২০২০ সালের ৬ জুলাই সোহেল ও হারুনকে গ্রেফতার করে ইতালির পুলিশ এবং তাদের বিরুদ্ধে মামলা করা হয়। কয়েকজন অভিবাসনপ্রত্যাশী তাদের মোবাইলে এসব ঘটনার ভিডিওচিত্র ধারণ করেছিলেন। আদালতে সাক্ষ্য-প্রমাণ হিসেবে কাজে এসেছে সেসব ভিডিওচিত্র।

এছাড়াও ইতালির তদন্তকারীরা একে ৪৭ রাইফেলসহ আসামিদের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে খুঁজে পান। এ অস্ত্র লিবিয়ায় অভিবাসনপ্রত্যাশী ব্যক্তিদের ভয় দেখানো, মারধর ও শারীরিক নির্যাতনের কাজে ব্যবহার করা হতো। এমন একদিন এ মামলার রায় দেওয়া হয়েছে, যেদিন পোপ ফ্রান্সিস লিবিয়ার ক্যাম্পগুলোয় অভিবাসনপ্রত্যাশী মানুষদের আটকে রেখে নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি এসব ঘটনাকে ‘অমানবিক ও অগ্রহণযোগ্য’ হিসেবে উল্লেখ করেছেন।

সূত্র : আরব নিউজ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ