Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

পাঁচ বছর পর গলার টায়ার থেকে মুক্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৪ পিএম

ইন্দোনেশিয়ায় একটি কুমিরের গলায় পাঁচ বছর আগে একটি টায়ার আটকে যায়। এতদিন ধরে অনেক চেষ্টার পর অবশেষে সেই কুমিরটিকে টায়ার-মুক্ত করা সম্ভব হয়েছে।

জানা গেছে, কুমিরের গলায় কোনোভাবে মোটরসাইকেলের টায়ার আটকে যায়। পাঁচ বছর ধরে চেষ্টা চলছে তা খোলার জন্য। দেশ-বিদেশ থেকে নামকরা বিশেষজ্ঞ এসে কম চেষ্টা করেননি। কিন্তু লাভ হয়নি। কুমিরটিকে তারা ধরতে পারেননি। অস্ট্রেলিয়ার ওয়াইল্ডলাইফ শো-র সঞ্চালক ম্যাথু নিকোলাস রাইট, কুমির বিশেষজ্ঞ ক্রিস উইলসন সহ অনেকই চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

পালু শহরের কর্তৃপক্ষ প্রথমে কুমিরটিকে টায়ারমুক্ত করতে পারলে অর্থ দেয়ার কথা ঘোষণা করেছিলেন। পরে তারা তা প্রত্যাহার করে নেন। কারণ, তাদের ভয় হয়, অর্থের লোভে মানুষ কুমিরের ক্ষতি করে দিতে পারে। শেষপর্যন্ত ইন্দোনেশিয়ার এক পশুপ্রেমী অসম্ভবকে সম্ভব করেন। তিন সপ্তাহ ধরে চেষ্টার পর তিনি অসাধ্য সাধন করেন।

তিন সপ্তাহ ধরে চেষ্টার পর কুমিরটিকে লোভ দেখিয়ে তারা নদীর পাড়ে নিয়ে আসেন। একটি বড় লাঠির মাথায় মুরগি বেঁধে তারা কুমিরটিকে লোভ দেখান। পাড়ের কাছে আসার পর প্রচুর মানুষ পানিতে নেমে কুমিরটিকে ধরে ফেলে। তারপর তাকে দড়ি দিয়ে বেঁধে গলা থেকে টায়ার কাটা হয়। এরপর আবার কুমিরটিকে পানিতে ছেড়ে দেয়া হয়।

যিনি এই অসাধ্যসাধন করলেন তার নাম টিলি। ৩৪ বছর বয়সি এই যুবক একজন পাখি বিক্রেতা। টিলি জানিয়েছেন, কুমিরটি ছিল প্রচণ্ড ভারি। যারা ধরে পাড়ে এনেছে, তাদের অবস্থা খারাপ হয়ে গেছিল। তিনি নিজেও পরিশ্রান্ত। সূত্র: এএফপি, ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ