Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

চকরিয়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

অবৈধভাবে বালু উত্তোলন

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

কক্সবাজারের চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক নিকটস্থ রংমহলের অবৈধ বালু উত্তোলনের কারণে পার্কের সীমানা প্রাচীর গুলো হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। এই নিয়ে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালিয়েছে প্রশাসন।
বেআইনিভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে ধ্বংস করা হয়েছে ডজনাধিক বালুর মেশিন, বিপুল পরিমাণ ফাইপ ও বালু উত্তোলনের সরঞ্জামাদি। অভিযান পরিচালনা করেন চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাতুজ্জামান। অভিযানকালে বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্মকর্তা-কর্মচারী, থানা পুলিশ, আনসার সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় অবৈধ বালু উত্তোলনে জড়িতরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। জায়গাটি দুর্গম হওয়ায় জব্দ করা মালামাল ঘটনাস্থলে গুড়িয়ে দেয়া হয়েছে।
জানা গেছে, বালু উত্তোলনে জড়িত ও এসব মেশিনের মালিক ডুলাহাজারা পশ্চিম মাইজ পাড়ার মৃত এবজালুল হকের ছেলে মাঈনুল, সাইফুল এহসান, পূর্ব মাইজপাড়ার নেজাম উদ্দিন সওদাগরের ছেলে এমরান, রংমহল কালুর ছেলে নজরুল ড্রাইভার, উত্তর পাড়ার মৃত করম আলীর ছেলে নেজাম উদ্দিন, উলুবনিয়ার নুরুল হোছনের ছেলে সজিব, একই এলাকার মৃত মফজল আহমদের ছেলে বাবুল, বালুরচরের আহমদ হোছনের ছেলে এমরান ও বৈরাগিরখীলের মৃত সিরাজ ড্রাইভারের ছেলে রেজাউল।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দীর্ঘ সময় ধরে বঙ্গবন্ধু সাফারি পার্কের সীমানা দেয়াল, বন্যপ্রাণির পরিবেশ, ছড়া-খাল, বনভূমি, মানুষের জমিজমা ও বাড়িঘরের ক্ষতিকরে অবৈধভাবে বালু উত্তোলন করছিল স্থানীয় চক্রটি। চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাতুজ্জামান বলেন, বঙ্গবন্ধু সাফারি সংলগ্ন এলাকায় পরিবেশ ও মানুষের ক্ষয়ক্ষতি করে অবৈধভাবে বালু উত্তোলন করছিল একটি চক্র। খবর পেয়ে পুলিশ ও বনবিভাগের লোকজন সাথে নিয়ে অভিযান চালানো হয়েছে। ধ্বংস করা হয়েছে বালু উত্তোলনের বিপুল মেশিন, পাইপ ও সরঞ্জামাদি। পরিবেশ রক্ষায় আইন মোতাবেক এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চকরিয়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ