Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

পাঁচ ব্যাংকে নিয়োগের ফল প্রকাশের দাবিতে মানববন্ধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সমন্বিত পাঁচ ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অফিসার (জেনারেল) তৃতীয় প্যানেলে (৪র্থ পর্যায়ে) ফল প্রকাশের দাবিতে মানববন্ধন করেছেন চাকরি প্রত্যাশীরা। গতকাল বুধবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে সমন্বিত পাঁচ ব্যাংকের অফিসার (জেনারেল) তৃতীয় প্যানেল (৪র্থ পর্যায়) ফলাফল প্রত্যাশীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রায় দেড় শতাধিক চাকরিপ্রত্যাশী মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে লিখিত বক্তব্যে বলা হয়, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় কর্তৃক প্রকাশিত সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাধারণ কর্মকর্তা ২৫৭৪টি পদের বিপরীতে তিন দফায় (মেধা তালিকা ও দুটি প্যানেল) চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দেওয়া তথ্যমতে, মেধাতালিকা ও দুটি প্যানেল দেওয়ার পরও প্রায় ৪০০টির বেশি পদ এখনো শূন্য রয়েছে। সেসব শূন্যপদ পূরণের লক্ষ্যে পাঁচ ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান এরই মধ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ে তাদের চাহিদাপত্র পাঠিয়েছে। এ অবস্থায় তৃতীয় প্যানেল (৪র্থ পর্যায়) থেকে নিয়ােগ প্রদানের দাবি জানাই।
ফলপ্রত্যাশীরা বলেন, কোভিড-১৯ এর কারণে প্রায় দুই বছর নিয়ােগ প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। এ নিয়ােগে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের একটি বড় অংশ চাকরিতে আবেদনের বয়সসীমা অতিক্রম হয়ে যাওয়ায় নতুন কোনো নিয়োগ পরীক্ষায় আবেদনের সুযোগ নেই। তাই চাকরি প্রার্থীদের বয়স ও করানোর বিষয়টি বিবেচনা করে তৃতীয় প্যানেলের ফলাফল প্রকাশ করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সংশ্লিষ্টদের প্রতি আবেদন জানাই।
মানববন্ধনে তারা অভিযোগ করেন, আমাদের সমসাময়িক অফিসার (ক্যাশ) ২৯/০৯/২০২১ তারিখে চতুর্থ পর্যায়ের প্যানেল প্রকাশ করছে। ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি সোনালী ব্যাংকে মুক্তিযোদ্ধা কোটায় অফিসার (ক্যাশ) চতুর্থ পর্যায়ের পাঁচজনের ফলাফল প্রকাশ করা হয়। একই বছর প্রবাসী কল্যাণ ব্যাংকর এক্সিকিউটিভ অফিসার (সাধারণ) পদে ৫ম পর্যায়ে ১ জনের ফলাফল প্রকাশ করা হয়। আরও অন্যান্য নিয়োগে চতুর্থ ও পঞ্চম পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে। কিন্তু আমাদের ৪০০টির বেশি পদ এখনাে শূন্য থাকলেও প্যানেল নিয়োগের কার্যক্রম অগ্রসর হচ্ছে না। মানববন্ধন থেকে চার সদস্যের একটি প্রতিনিধিদল গভর্নর বরাবর স্মারকলিপি দেওয়ার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ ব্যাংকে নিয়োগের ফল প্রকাশের দাবিতে মানববন্ধন
আরও পড়ুন