Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অবস্থান বৈশ্বিক গণতন্ত্র সূচকে ৭৫তম

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের গণতন্ত্র সূচক-২০২১

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ইকোনমিক ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) পর্যালোচনায় ২০২১ সালে বিশ্বজুড়ে গণতান্ত্রিক পরিস্থিতির অবনতি ঘটলেও আগের বছরের তুলনায় বাংলাদেশের উন্নতি ঘটেছে। আগের বছর ৭৬তম অবস্থান ছিল। এবার ৫ দশমিক ৯৯ স্কোর পেয়ে এক ধাপ এগিয়ে ৭৫তম অবস্থানে গেছে।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের বেশির ভাগ দেশের গণতন্ত্রের সূচকের অবনমন ঘটলেও গত বছরের তুলনায় একধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের গণতান্ত্রিক পরিস্থিতি বিচার করে গত বুধবার ইআইইউ এই সূচক প্রকাশ করেছে। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের গণতন্ত্র সূচক-২০২১ এ আগের বছরের তুলনায় বাংলাদেশের নাগরিক স্বাধীনতার অগ্রগতি সূচকে উন্নতিতে অবদান রেখেছে।
ইন্টেলিজেন্স ইউনিটের এই সূচক পাঁচটি মানদÐ নির্বাচনী প্রক্রিয়া ও বহুদলীয় ব্যবস্থা, সরকারের কর্মকাÐ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকারের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বিশ্বের ১৬৫ দেশ ও দুটি অঞ্চলের গণতন্ত্র পরিস্থিতি মূল্যায়ন করে স্কোরের ১০ ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়।

এসব মানদÐ বিবেচনা করে পূর্ণ গণতন্ত্র, ত্রæটিপূর্ণ গণতন্ত্র, মিশ্র গণতন্ত্র এবং স্বৈরশাসন এই চার শ্রেণিতে সূচক তৈরি করা হয়েছে। ইকোনমিস্ট বলেছে কোনও দেশের গড় স্কোর ৮ এর বেশি হলে পূর্ণ গণতন্ত্র, ৬ থেকে ৮ হলে ত্রæটিপূর্ণ গণতন্ত্র, ৪ থেকে ৬ হলে মিশ্র গণতন্ত্র এবং ৪ এর নিচে হলে সেই দেশে স্বৈরশাসন জারি রয়েছে।
২০২১ সালের সূচকে ৫ দশমিক ৯৯ স্কোর নিয়ে বাংলাদেশ চলতি বছরে ৭৫তম স্থানে মিশ্র গণতন্ত্রের দেশের তালিকায় আছে। গত বছর এই সূচকে একই স্কোর নিয়ে ৭৬তম স্থানে ছিল। তার আগের বছর অর্থাৎ ২০১৯ সালে ৫ দশমিক ৮৮ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ৮০তম ছিল। একই সূচকে ২০১৮ সালে ৮৮তম স্থানে বাংলাদেশর স্কোর ছিল ৫ দশমিক ৫৭।

এবারের এই সূচকে ৯ দশমিক ৭৫ স্কোর নিয়ে গত বছরের মতো সবার ওপরে আছে নরওয়ে। নিউজিল্যান্ড আছে দ্বিতীয় স্থানে, স্কোর ৯ দশমিক ৩৭। ৯ দশমিক ২৭ স্কোর নিয়ে ফিনল্যান্ড আছে তৃতীয় স্থানে। এরপরই আছে ৯ দশমিক ২৬ স্কোর নিয়ে সুইডেন (চতুর্থ), পঞ্চম স্থানে আইসল্যান্ড (স্কোর ৯.১৮), ৬ষ্ঠ স্থানে ডেনমার্ক (স্কোর ৯.০৯), ৭ম স্থানে আয়ারল্যান্ড (স্কোর ৯.০০৭), ৮ম তাইওয়ান (স্কোর ৮.৯৯), অস্ট্রেলিয়া এবং সুইজারল্যান্ড যৌথভাবে নবম (স্কোর ৮.৯০) এবং নেদারল্যান্ডস ৮.৮৮ স্কোর নিয়ে দশম স্থানে আছে।

 

 



 

Show all comments
  • Harunur Rashid ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০২ এএম says : 0
    Fake news.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ