Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বেনগাজিতে জঙ্গি বিমান ভূপাতিত আইএসের দায়িত্ব স্বীকার

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার বেনগাজিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের একটি মিগ-২৩ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে সামরিক বাহিনী। বিমানটি গত শুক্রবার উপকূলীয় শহরটিতে সরকার বিরোধীদের অবস্থানের ওপর বোমা হামলা চালানোর সময় ভূপাতিত হয়। সরকারি বাহিনীর মুখপাত্র নাসের আল-হাসি বলেন, উত্তর-পশ্চিম বেনগাজির করিউনস শহরে মুজাহিদীন শুরা কাউন্সিলের অবস্থানে বোমা হামলার সময় বিমানটি ভূপাতিত করা হয়েছে। এই সংগঠনটি আল-কায়েদার সাথে সংশ্লিষ্ট। ইসলামিক স্টেট বা আইএস বিমানটি ভূপাতিত করার দাবি করেছে বলে জানিয়েছে ইন্টারনেটে ইসলামি জিহাদিদের ওপর নজরদারি করা সংগঠন সাইট গোয়েন্দা সংস্থা। একটি সামরিক সূত্র জানায়, পাইলট প্যারাসুটের সাহায্যে নিরাপদে অবতরণ করতে সক্ষম হন। তবে তার অবস্থান সম্পর্কে জানা যায়নি। এ নিয়ে চলতি সপ্তাহে দুটি বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটলো। গত সোমবার লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের আরো একটি মিগ-২৩ বিমান পূর্বাঞ্চলীয় শহর ধরনায় বিধ্বস্ত হয়। সেটিও আইএসের ওপর বোমা হামলায় অংশ নিয়েছিল। এর আগে জানুয়ারি মাসের শুরুতে আরো একটি মিগ-২৩ বিধ্বস্ত হয় বেনগাজিতে। ২০১১ সালে লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকেই বিভিন্ন দল ও গোষ্ঠীর দেশটি নিয়ন্ত্রণ নেয়ার জন্য লড়াই করছে।
এদিকে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক জন ব্রেনান বলেছেন, ইসলামিক স্টেট (আইএস) রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে এবং তারা স্বল্প পরিমাণে মাস্টার্ড গ্যাস উৎপাদনে সক্ষম। গত বৃহস্পতিবার মার্কিন একটি টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দেয়ার সময় এ তথ্য জানান তিনি। এ সময় তিনি বলেন, যুদ্ধক্ষেত্রে আইএসের রাসায়নিক অস্ত্র ব্যবহারের বেশ কয়েকটি প্রমাণ রয়েছে আমাদের কাছে। শুধু তাই নয়, জঙ্গি সংগঠনটি স্বল্প পরিমাণে মাস্টার্ড গ্যাসও উৎপাদনে সক্ষম। মাস্টার্ড গ্যাস হলো ক্লোরিন ও সালফারের যৌগ। একটি সালফার আয়নকে কেন্দ্রে রেখে দুই ক্লোরিন আয়নের বন্ধনে মাস্টার্ড গ্যাসের অণু গঠিত হয়। এ বিষাক্ত গ্যাস ত্বকে ফোসকা তৈরি করে এবং শ্বাস-প্রশ্বাসে জটিলতার সৃষ্টি করে। জন ব্রেনান সতর্ক করে দিয়ে বলেন, এমনও হতে পারে, অর্থ উপার্জনের উৎস হিসেবে এসব অস্ত্র ব্যবহার করতে পারে আইএস। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনগাজিতে জঙ্গি বিমান ভূপাতিত আইএসের দায়িত্ব স্বীকার
আরও পড়ুন