Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

রাশিয়ার রকেটে অরবিটে যুক্তরাজ্যের উপগ্রহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

যুক্তরাজ্য ৩৪টি ইন্টারনেট উপগ্রহ পাঠিয়েছে পৃথিবীর ঠিক বাইরে। বৃহস্পতিবার উপগ্রহগুলোকে অন্তরীক্ষে পৌঁছে দিয়েছে রাশিয়ার রকেট। রাশিয়ার সঙ্গে গোটা ইউরোপের কার্যত যখন যুদ্ধ পরিস্থিতি, ঠিক তখনই রাশিয়া, যুক্তরাজ্য এবং ফ্রান্স একত্রে অরবিটে ৩৪টি উপগ্রহ পাঠালো। ফ্রান্সের মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে রাশিয়ার রকেট সয়ুজ যুক্তরাজ্যের স্যাটেলাইটগুলি নিয়ে গেছে। এর ফলে পৃথিবীর কোণে কোণে ইন্টারনেট সুবিধা দেওয়া যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

যুক্তরাজ্যের ইন্টারনেট জায়েন্ট ওয়ানওয়েভ এই উপগ্রহগুলি তৈরি করেছে। এর আগে ওয়ানওয়েভের ৩৯৪টি ইন্টারনেট উপগ্রহ ছিল অরবিটে। নতুন উপগ্রহগুলি পৌঁছালে ইন্টারনেট পরিষেবার অনেকটাই উন্নতি হবে বলে তারা জানিয়েছে। এরপর আরো স্যাটেলাইট পাঠানোর ইচ্ছে আছে ওয়ানওয়েভের সব মিলিয়ে ৬৫০টি ইন্টারনেট উপগ্রহের মাধ্যমে কোণে কোণে ইন্টারনেট পৌঁছানোর চেষ্টা চালাচ্ছে তারা।

বস্তুত, পৃথিবীর অরবিটে ইন্টারনেট উপগ্রহ পাঠানোর প্রতিযোগিতা শুরু হয়েছে। ইলন মাস্কের স্পেস এক্স দীর্ঘদিন ধরেই এই প্রতিযোগিতায় অন্যতম খেলোয়াড়। গত মাসে মাস্ক টুইটারকে চিঠি লিখে জানিয়েছিলেন, অন্তরীক্ষে স্টার লিংকের এক হাজার ৪৬৯টি ইন্টারনেট উপগ্রহ আছে। এরমধ্যে ২৭২টি উপগ্রহ অরবিটের দিকে যাচ্ছে।

২০২২ সালের মধ্যে অ্যামাজনও অরবিটে প্রথম উপগ্রহ পাঠাতে পারে। ১০ বিলিয়ন ডলার খরচ করে তারা সব মিলিয়ে অরবিটে তিন হাজার ৩২৬টি উপগ্রহ পাঠাতে চায়।

পৃথিবীর খুব কাছে অরবিটে উপগ্রহ পাঠানোর এই প্রতিযোগিতা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে নাসা। সম্প্রতি তারা একটি রিপোর্টে লিখেছে, যেভাবে বিভিন্ন সংস্থা অরবিটে উপগ্রহ পাঠাচ্ছে তাতে পরিবেশের উপর বড়সড় বিপর্যয় নেমে আসতে পারে। এই মুহূর্তে তাদের ট্র্যাকারে ২৫ হাজার উপগ্রহ আছে। যা পৃথিবীর অরবিটে ঘুরছে। এর মধ্যে ছয় হাজার ১০০টি উপগ্রহ লো অরবিটে আছে। যেখানে তারা অবস্থান করছে, তা যথেষ্ট চিন্তার বলে জানিয়েছে নাসা। সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়ার রকেটে অরবিটে যুক্তরাজ্যের উপগ্রহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ