Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইসলামের সঠিক শিক্ষা প্রচার ও প্রসারে মডেল মসজিদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ধর্ম প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৯:২৮ পিএম

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, ইসলামের সঠিক শিক্ষা প্রচার ও প্রসারে মডেল মসজিদসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পবিত্র কুরআনের নির্দেশনা ও রাসুলুল্লাহ (সা.) এর দেখানো পথে মানুষকে পরিচালনার জন্য মডেল মসজিদ হতে নিজ নিজ এলাকার মানুষকে দিক নির্দেশনা প্রদান করা হবে।

প্রতিমন্ত্রী আজ বা'দ জুমা ইসলামপুর উপজেলা মডেল মসজিদে প্রথম জুম'আর নামাজের শুভ উদ্বোধন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ইসলামপুর উপজেলা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মুসুল্লিদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

ফরিদুল হক খান বলেন, ইসলামের নামে সন্ত্রাস, জঙ্গিবাদ, ফিতনা- ফাসাদ সৃষ্টিকারীদের বিষয়ে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে মডেল মসজিদ সঠিক দিক নির্দেশনা প্রদান করবে। সামাজিক অপরাধ যেমন - মাদকাসক্তি, বাল্যবিবাহ, ইভটিজিং, নারীর প্রতি সহিংসতা সহ বিভিন্ন সামাজিক সমস্যা নিরসনে মানুষকে সচেতন করতে মডেল মসজিদসমূহ কাজ করে যাবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, মডেল মসজিদসমূহে পুরুষ ও মহিলা মুসুল্লিদের নামাজের ব্যবস্থা রয়েছে। মসজিদসমূহে নামাজ আদায়ের পাশাপাশি ইমাম প্রশিক্ষণ, হজ যাত্রীদের প্রশিক্ষণ, হিফযখানা, মক্তব শিক্ষা, পাঠাগারের ব্যবস্থা রয়েছে। উপজেলা পর্যায়ে ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয় থাকবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে নির্মিত এসব মডেল মসজিদ ধর্মীয় ও নৈতিক শিক্ষায় আলোকিত আদর্শ নাগরিক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) মোঃ রুকনোজ্জামান খানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট এস এম জামাল আব্দুন নাছের চৌধুরী বাবুল, ইসলামপুর পৌরসভার মেয়র আবদুল কাদের শেখ, ইসলামিক ফাউন্ডেশন এর পরিচালক (দ্বীনি দাওয়াত) আনিছুর রহমান সরকার, প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মোঃ সফিকুর রহমান তালুকদার প্রমুখ।

ইসলামপুর প্রথম মডেল মসজিদে প্রথম জুমা'র নামাজ আদায়ের লক্ষ্যে এলাকার বিপুল সংখ্যক মুসুল্লি অংশ গ্রহণ করেন। বা'দ জুমা দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন