Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

ইউক্রেন ইস্যুতে রুশ-মার্কিন সেনাপ্রধানের ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৪ এএম

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে ফোনালাপ করেছেন যুক্তরাষ্ট্রের সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র কর্নেল ডেভ বাটলার বলেন, জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মিলি এবং রাশিয়ান জেনারেল স্টাফের প্রধান গেরাসিমভ নিরাপত্তা-সম্পর্কিত উদ্বেগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। অতীতের মতো উভয়েই তাদের কথোপকথন গোপন রাখতে সম্মত হয়েছেন।
মার্ক মিলি ও ভ্যালেরি গেরাসিমভের ফোনালাপ এই প্রথম নয় তবে তাদের কথোপকথন বিরল।
গত নভেম্বরে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে ফোনালাপ করেছিলেন যুক্তরাষ্ট্রের সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি। মস্কো জানায়, গত সেপ্টেম্বরে ফিনল্যান্ডেও সাক্ষাৎ করেন এই দুই জেনারেল। তখন দুই দেশের মধ্যে সামরিক সংঘাত প্রতিরোধের উপায় নিয়ে আলোচনা হয়।
বাটলার জানান, মার্কিন সেনাপ্রধান শুক্রবার ফ্রান্স, কানাডা, জার্মানি, ইতালি, পোল্যান্ড, রোমানিয়া এবং ব্রিটেনের সেনাপ্রধানের সঙ্গেও আলোচনা করেছেন। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোনালাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ