Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

তুরস্কে বিদেশি পর্যটকদের ঢল

মানবিক সাহায্য নিয়ে আফগানিস্তানের পথে দ্বিতীয় ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

তুরস্কে বিদেশি পর্যটকদের ঢল নেমেছে। বিশেষ করে নতুন বছরের প্রথম ৪০ দিনে ইস্তান্বুল ও আনাতলিয়ায় পর্যটকদের ঢল নেমেছে। বিদেশি পর্যটকদের এ স্রোতের কারণে সামরিক শক্তির দিক থেকে মুসলিম বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ তুরস্ক অর্থনৈতিকভাবেও লাভবান হচ্ছে। খবর হুররিয়াত ডেইলি নিউজের। সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী মেহমেত নূরী এরসয়ের বরাত দিয়ে খবরে বলা হয়, এ বছর পর্যটন খাত থেকে ৩৫ বিলিয়ন ডলার রাজস্ব আয় করার পরিকল্পনা করেছে তুরস্ক। পর্যটন মন্ত্রী বলেন, পর্যটন খাতে আমাদের অগ্রগতি তুলনা করে দেখা গেছে বিগত বছর আমাদের পর্যটক বেড়েছে। এ বছর আমরা ৩৫ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আহরণ করতে পারব। ২০২০ সালের তুলনায় গত বছর আমাদের পর্যটক ৮৮ শতাংশ বেড়েছে। ৩০ মিলিয়নেরও বেশি বিদেশি পর্যটক গত বছর তুরস্ক ভ্রমণ করেছেন। এতে তুরস্কের রাজস্ব আয় হয়েছে ২৪.৫ বিলিয়ন ডলার। এর আগে ২০১৯ সালে তুরস্কে রেকর্ডসংখ্যক পর্যটক ভ্রমণ করেন। ওই বছর ৪৫ মিলিয়ন মানুষ মুসলিম বিশ্বের প্রভাবশালী এ দেশটিতে ভ্রমণ করেন। অপর এক খবরে বলা হয়, ৯২০ টন জরুরি মানবিক সাহায্য নিয়ে আফগানিস্তানে যাচ্ছে আরো একটি তুর্কি ট্রেন। শুক্রবার তুর্কি সরকারে সহযোগিতায় দেশটির রাজধানী আঙ্কারা থেকে এ দ্বিতীয় ট্রেনটি আফগানিস্তানের দিকে যাত্রা করে। ৪ হাজার ১৬৪ কি.মি. (৩ হাজার ৫৯০ মাইল) ভ্রমণ করে তুর্কি ট্রেনটি আফগানিস্তানে যাবে। এ বিশাল ট্রেনটির ৪৫ ওয়াগনে করে আফগানিস্তানের জন্য তুরস্কের ১৬টি মানবিক সহায়তা সংগঠনের সহায়তা পৌঁছাবে। তুর্কি সরকার পরিচালিত দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) আওতায় এ মানবিক সাহায্য পাঠানো হচ্ছে। তুরস্কের রেলওয়ে বিভাগের (টিসিডিডি) প্রধান হাসান পেজুক বলেন, জরুরি মানবিক সহায়তা দেয়ার জন্য এ ট্রেনটি ইরান ও তুর্কমেনিস্তানের মধ্য দিয়ে আফগানিস্তানে পৌঁছবে। আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠানোর এ ঘটনার বিষয়ে তুরস্কের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইসমাইল কাতাকলি বলেন, মায়ানমার থেকে আফগানিস্তান, ইয়েমেন ও বিশ্বের অন্য দেশগুলোতে তুরস্ক তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তুর্কি জাতি ও বিভিন্ন বেসরকারি সংস্থার এ উদারতার জন্য তাদের ধন্যবাদ। হুররিয়াত ডেইলি নিউজ, ইয়েনি শাফাক।



 

Show all comments
  • shirajumazumder ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪২ পিএম says : 0
    It is good but there are many way of earning money. Very be care about limitation. So Do not give chance to intervein any unreligious anything. Be Devoted about the norms of Islam. Develop does mean a large thing. Who can be measured him self compare with largest some thing .It may be economy ,democracy, power of arms .Royalty. Respect ness, Cooperation ,gentle services for man. Close relation ship along with the community. Measure the situation of the respective Indigenous group of people minimize the problem between one each other All through over the by individual Nation. Very regrettable matter is this now days some Muslim country are going into Ultra mordant. Which are completely prohibited by the law Islam
    Total Reply(0) Reply
  • syed qasim ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ২:৪৫ পিএম says : 0
    welcome the prosperity of turky and wish to bangladesh
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ