Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ঢাকায় ৯২ শতাংশই ওমিক্রনে আক্রান্ত

আইসিডিডিআর,বি’র তথ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ঢাকায় করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে ৯২ শতাংশের শরীরেই করোনাভাইরাসের ওমিক্রন ধরন পাওয়া গেছে বলে জানিয়েছে আইসিডিডিআর,বি। বাকি ৮ শতাংশের শরীরে মিলেছে করোনাভাইরাসের ডেল্টা ধরন। গতকাল শনিবার গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআরবি,র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত প্রতিষ্ঠানের ভাইরোলজি ল্যাবরেটরিতে ২৪ জন কোভিড আক্রান্তের নমুনা পরীক্ষা করে এ তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, ওমিক্রন ধরনের দুটি উপধারা পাওয়া গেছে। এর মধ্যে ৮৬ শতাংশই বিএ২, বাকি ১৪ শতাংশ বিএ১ ধরন। জানুয়ারির শেষ সপ্তাহে ঢাকায় কোভিডের নতুন ধরন ওমিক্রনের অতি বিস্তার ডেল্টা ধরনের ওপর প্রাধান্য বিস্তার করে।
গত বছরের ৯ ডিসেম্বর বাংলাদেশে দুজন নারী ক্রিকেটারের শরীরে ওমিক্রন ধরন পাওয়ার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ওই দুজন জিম্বাবুয়ে থেকে ফিরেছিলেন। এরপর থেকে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দক্ষিণ আফ্রিকায় দেখা দেয়া এ ধরনের কারণে ভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকে। শনাক্তের হারে রেকর্ডও হয়। ওমিক্রনের দাপটে দেশে জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। গত ১২ দিনে দেশে কোভিড রোগীর সংখ্যা এক লাখ বেড়েছে। জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি) এর ওয়েবসাইটে বাংলাদেশে এখন পর্যন্ত ২৪২ জনের শরীরে করোনাভাইরাসের এ ধরন পাওয়ার তথ্য রয়েছে। যদিও স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার ধারণা এখন ওমিক্রনের দাপটই চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রনে আক্রান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ