Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

কিংব্যাক মুন্নাকে স্মরণ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা এক ফুটবলারের নাম মোনেম মুন্না। যিনি কিংব্যাক খ্যাত ছিলেন। যার স্পর্শে আন্তর্জাতিক ফুটবলে প্রথম সাফল্য পেয়েছিল লাল-সবুজরা। গতকাল ছিল বাংলাদেশ ফুটবলের সোনালি ইতিহাসের মহানায়ক মরহুম মোনেম মুন্নার ১৭তম মৃত্যুবার্ষিকী। দিনটি অনাড়ম্বর পরিবেশেই পালিত হয়েছে। এই দিনে দেশের ফুটবলপ্রেমীরা দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে স্মরণ করেছেন কিংব্যাক মুন্নাকে। নারায়ণগঞ্জের বন্দরে মুন্নার কবরস্থানে ফুল দেওয়া আর পৈতৃক বাড়িতে মিলাদ মাহফিলের আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ ছিল তারকা এই ফুটবলারকে স্মরণ করা। এ প্রসঙ্গে কাল বিকালে মুন্নার স্ত্রী সুরভী মোনেম মুঠোফোনে বলেন, ‘নারায়ণগঞ্জের বন্দরে সাবেক ফুটবলার জাকির হোসেনসহ অনেকেই মুন্নার কবর জিয়ারত করে ফুল দিয়েছেন। আমার ছেলেও উপস্থিত ছিল সেখানে। এছাড়া নারায়ণগঞ্জের মুন্না স্মৃতি সংসদে মিলাদ হয়েছে। আমি জেনেছি বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) মুন্নার জন্য মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করেছে।’

আজ থেকে ১৭ বছর আগে না ফেরার দেশে পাড়ি জমান বাংলাদেশ ফুটবলের উজ্জ্বল নক্ষত্র মোনেম মুন্না। ২০০৫ সালে কিডনির জটিল রোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন তিনি। আশির দশকের মাঝামাঝিতে দেশের ফুটবলে মুন্নার উত্থান। ১৯৮১ সালে পাইওনিয়ার লিগ দিয়ে ফুটবলে তার অভিষেক হয়। ১৯৮৪ ও ’৮৫ সালে প্রথম দুই মৌসুম মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রে এবং পরের এক মৌসুম ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের হয়ে খেলেন তিনি। ১৯৮৭ সালে যোগ দেন ঢাকা আবাহনী শিবিরে। সেখানেই পার করে দেন পুরো ফুটবল ক্যারিয়ার। তিনি ছিলেন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ফুটবলার। ১৯৯১ মৌসুমে ঢাকা লিগের দলবদলে তিনি আবাহনীতে চুক্তিবদ্ধ হয়েছিলেন ২০ লাখ টাকা পারিশ্রমিকে। যা দীর্ঘ দিন পর্যন্ত বাংলাদেশেই শুধু নয়, গোটা উপ-মহাদেশে ছিল এক অনন্য রেকর্ড। জাতীয় দলের অধিনায়ক হয়েছিলেন একাধিকবার। ১৯৮৬ সালে সিউল এশিয়ান গেমস দিয়ে তিনি গায়ে জড়িয়েছিলেন জাতীয় দলের জার্সি। এরপর দু’-একটি ব্যতিক্রম বাদ দিলে মুন্না জাতীয় দলে খেলেছেন টানা ১৯৯৭ সাল পর্যন্ত। ১৯৯০ সালে বেইজিং এশিয়ান গেমসে মোনেম মুন্না প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন। তার নেতৃত্বেই ১৯৯৫ সালে মিয়ানমারে চারজাতি টুর্নামেন্টে শিরোপা জিতেছিল বাংলাদেশ। আন্তর্জাতিক ফুটবলে যা ছিল বাংলাদেশের প্রথম শিরোপা জয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিংব্যাক মুন্নাকে স্মরণ

১৩ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন