Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

প্রশান্ত মহাসাগরে মার্কিন সাবমেরিনকে রুশ যুদ্ধ জাহাজের ধাওয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫২ এএম

প্রশান্ত মহাসাগরের কুরিল দ্বীপপুঞ্জের কাছে একটি মার্কিন সাবমেরিনকে ধাওয়া দিয়েছে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ। এতে মার্কিন সাবমেরিনটি ওই অঞ্চল ছেড়ে যেতে বাধ্য হয়। ইউক্রেন ইস্যুতে চলা উত্তেজনার মধ্যেই গতকাল শনিবার মস্কো এই খবর জানিয়েছে।
তবে এমন খবর অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, পরিকল্পিত সামরিক মহড়ার সময় মার্শাল শাপোশনিকভ যুদ্ধজাহাজটি উত্তর প্রশান্ত মহাসাগরের কুরিল দ্বীপপুঞ্জের কাছে রাশিয়ার আঞ্চলিক জলসীমায় মার্কিন নৌবাহিনীর একটি সাবমেরিন শনাক্ত করা হয়।
ঘটনার বিস্তারিত না জানিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার যুদ্ধজাহাজের ক্রুরা উপযুক্ত উপায় ব্যবহার করে মার্কিন সাবমেরিনকে ধাওয়া দিলে সেটি দ্রুত সেখান থেকে চলে যায়।
এই ঘটনায় মস্কোর মার্কিন দূতাবাসের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাকে তলব করা হয়েছে।
একটি বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ সীমান্ত লঙ্ঘন করে মার্কিন নৌবাহিনীর সাবমেরিন প্রবেশের ঘটনায় মস্কোতে মার্কিন দূতাবাসের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তলব করা হয়েছে।
এদিকে মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, তাদের আঞ্চলিক জলসীমায় আমাদের অভিযানের কোনো সত্যতা নেই।
মার্কিন ইন্দো-প্যাসিফিক অঞ্চল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন কাইল রেইনস জানান, তিনি মার্কিন সাবমেরিনের সুনির্দিষ্ট অবস্থান সম্পর্কে মন্তব্য করবেন না। তবে তিনি বলেন, আমরা আন্তর্জাতিক জলসীমার সব জায়গায় নিরাপদভাবে কাজ করি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ