Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা, দ্বিতীয় খুলনার শিক্ষার্থীরা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:০৯ পিএম

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালের এইচএসসির ফলাফলে পাসের হারে শীর্ষস্থানে রয়েছে সাতক্ষীরা জেলার শিক্ষার্থীরা। দ্বিতীয় স্থানে রয়েছে খুলনা। আজ রবিবার প্রকাশিত ফলাফলে বোর্ডের দশ জেলার মধ্যে এই চিত্র উঠে এসেছে। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এ ফলাফল ঘোষণা করেন। ঘোষিত ফলাফল অনুযায়ী যশোর বোর্ডে পাসের হার ৯৮ দশমিক ১১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী।
জেলা অনুযায়ী ফলাফলের চিত্রে দেখা গেছে, ৯৮ দশমিক ৮৬ ভাগ পাসের হার নিয়ে শীর্ষে উঠে এসেছে সাতক্ষীরা জেলা। ২০১৯ সালের ফলাফলে তারা ৪র্থ অবস্থানে ছিল (২০২০ সালে পরীক্ষা না হওয়ায় সবজেলাতেই পাসের হার শতভাগ ছিল)। আর ২০১৯ সালে ৬ষ্ঠ অবস্থানে থাকা মেহেরপুর জেলা ৯৫ দশমিক ৬১ ভাগ পাসের হার নিয়ে নেমে গেছে দশম স্থানে। টানা প্রথম অবস্থান ধরে রাখা খুলনা নেমে গেছে দ্বিতীয় অবস্থানে। তাদের পাসের হার ৯৮ দশমিক ৭১ ভাগ। তৃতীয় স্থান ধরে রেখেছে যশোর জেলা। এই জেলার পাসের হার ৯৮ দশমিক ৩৫ ভাগ। ১৯ সালেও একই অবস্থানে ছিল যশোর।
২০১৯ সালে সপ্তম অবস্থানে থাকা ঝিনাইদহ জেলা এবার ৪র্থ অবস্থানে রয়েছে। এই জেলার পাসের হার ৯৮ দশমিক ১৫। তলানির দশম অবস্থান থেকে উঠে নড়াইল এবার ৫ম অবস্থানে রয়েছে। এই জেলার পাসের হার ৯৮ দশমিক ০৯ ভাগ। সর্বশেষ অবস্থান থেকে উঠে ২০১৯ সালে ৫ম স্থানে উঠেছিল মাগুরা। এবার এই জেলা ৯৭ দশমিক ৭২ ভাগ পাসের হার নিয়ে একধাপ নেমে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে।
৭ম অবস্থানে থাকা চুয়াডাঙ্গা ২০১৯ সালে ছিল ছিল ৯ম স্থানে। তাদের পাসের হার ৯৭ দশমিক ৬৮ভাগ। ৮ম স্থান ধরে রেখেছে কুষ্টিয়া জেলা। তাদের পাসের হার ৯৭ দশমিক ৬০ ভাগ। ১৯ সালে ২য় অবস্থানে থাকা বাগেরহাট জেলা নেমে গেছে ৯ম স্থানে। তাদের পাসের হার ৯৭ দশমিক ৪৯ ভাগ। আর ৬ষ্ঠ অবস্থান থেকে দশমে চলে যাওয়া মেহেরপুর জেলার পাসের হার ৯৫ দশমিক ৬১ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসির ফল

১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ