Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

৩৯তম বিসিএস চিকিৎসকদের প্রাপ্য ডেপুটেশন দেয়ার দাবি এফডিএসআর’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

৩৯তম বিসিএস চিকিৎসকদের অবিলম্বে প্রাপ্য ডেপুটেশন দেয়ার দাবি জানিয়েছে চিকিৎসকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস এন্ড রেস্পন্সিবিলিটিজ (এফডিএসআর)। এক বিবৃতিতে এফডিএসআর’র চেয়ারম্যান ডা. আবুল হাসনাৎ মিল্টন ও মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন বলেন, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি ২০১৯ সালের ৮ ডিসেম্বর যোগদান করে বর্তমানে দুই বছর অতিবাহিত হলেও ৩৯তম বিসিএসের যে সব চিকিৎসক প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিভিন্ন স্নাতকোত্তর কোর্সে চান্স পেয়েছেন, তাদের প্রাপ্য ডেপুটেশন দেয়া হচ্ছে না। ডেপুটেশন না দেবার পেছনে কারণ হিসেবে বলা হচ্ছে, বিভিন্ন নগরকেন্দ্রিক কোভিড হাসপাতালে কার্যরত থাকার জন্য তারা গ্রামে দুই বছর থাকার প্রয়োজনীয় শর্ত পূরণ করেনি। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের এ সিদ্ধান্তে আমরা বিস্মিত ও ক্ষুব্ধ। জাতির ক্রান্তিলগ্নে সরকারী সিদ্ধান্তে যে সকল তরুণ চিকিৎসকরা কোভিড মহামারী চলাকালিন জীবনের ঝুঁকি নিয়ে কোভিড বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা সেবা প্রদান করলেন, তারাই আজ ক্ষতিগ্রস্থ হচ্ছেন। যে সাহসী ও মানবিক কাজের স্বীকৃতিস্বরূপ যাদের পুরস্কৃত হবার কথা, কতিপয় আমলার অমানবিক, নির্যাতন ও হয়রানিমূলক সিদ্ধান্তের কারণে সেইসব চিকিৎসকেরই সম্ভাবনাময় ভবিষ্যত বিপন্ন।
তাই এফডিএসআর’র পক্ষ থেকে অবিলম্বে ৩৯তম বিসিএসে যোগদানকারী স্নাতকোত্তর কোর্সে চান্স পাওয়া সকল চিকিৎসকের প্রাপ্য ডেপুটেশন প্রদানের জোর দাবি জানাচ্ছি। অন্যথায় চিকিৎসকদের প্রাপ্য অধিকার আদায়ে আইনের আশ্রয় নিতে বাধ্য হবো। পাশাপাশি কোভিড হাসপাতালে কর্তব্য পালনের জন্য প্রধানমন্ত্রী প্রদত্ত প্রণোদনার অর্থ যেন সকল চিকিৎসকের কাছে পৌঁছে দেয়া হয়, সেই দাবিও জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩৯তম বিসিএস চিকিৎসক
আরও পড়ুন