Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

পাসের হারে শীর্ষে যশোর জিপিএতে ঢাকা বোর্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় এবার পাসের হারে শীর্ষ রয়েছে যশোর শিক্ষা বোর্ড। আর বরাবরের মতো সবচেয়ে বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ঢাকা শিক্ষা বোর্ডে। যশোর বোর্ডে পাসের হার ৯৮ দশমিক ১১ শতাংশ। আর সবচেয়ে কম পাসের হার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৮৯ দশমিক ৩৯ শতাংশ। এদিকে সবচেয়ে বেশি সংখ্যক ৫৯ হাজার ২৩৩জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ঢাকা শিক্ষা বোর্ড থেকে। আর সবচেয়ে কম পেয়েছে সিলেট শিক্ষা বোর্ড থেকে ৪ হাজার ৭৩১ জন। গতকাল রোববার ২০২১ সালের এইচএসসি, আলিম ও সমমানের প্রকাশিত ফলাফল থেকে এই তথ্য জানানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশ করেন। পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
এবার এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন।
প্রকাশিত ফল অনুযায়ী, যশোর বোর্ডের পরেই পাসের হারে দ্বিতীয় অবস্থানে কুমিল্লা বোর্ড ৯৭ দশমিক ৪৯ শতাংশ, তৃতীয় রাজশাহী বোর্ড ৯৭ দশমিক ২৯ শতাংশ, চতুর্থ ঢাকা বোর্ড ৯৬ দশমিক ২০ শতাংশ, বরিশাল ৯৫ দশমিক ৭৬ শতাংশ, ময়মনসিংহ ৯৫ দশমিক ৭১ শতাংশ, মাদরাসা বোর্ড ৯৫ দশমিক ৪৯ শতাংশ, সিলেট ৯৪ দশমিক ৮০ শতাংশ, কারিগরি বোর্ড ৯২ দশমিক ৮৫ শতাংশ, দিনাজপুর ৯২ দশমিক ৪৩ শতাংশ এবং সবার নিচে চট্টগ্রাম বোর্ড ৮৯ দশমিক ৩৯ শতাংশ।
এদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যার দিক দিয়ে শীর্ষে ঢাকা শিক্ষা বোর্ড। এরপরে আছে যথাক্রমে রাজশাহী শিক্ষা বোর্ডে ৩২ হাজার ৮০০ জন, যশোরে ২০ হাজার ৮৭৮, দিনাজপুরে ১৫ হাজার ৩৪৯ জন, কুমিল্লায় ১৪ হাজার ১৫৩, চট্টগ্রামে ১৩ হাজার ৭২০ জন, ময়মনসিংহে ৭ হাজার ৬৮৭ জন, কারিগরি বোর্ডে ৫ হাজার ৭৭৫ জন, মাদরাসা শিক্ষা বোর্ডে ৪ হাজার ৮৭২ জন এবং সিলেট বোর্ডে ৪ হাজার ৭৩১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসের হারে শীর্ষে যশোর জিপিএতে ঢাকা বোর্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ