Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

‘খামেনির নির্দেশেই মক্কায় রকেট হামলা’

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনির নির্দেশে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা পবিত্র মক্কায় রকেট হামলা চালায় বলে অভিযোগ করেছেন সউদী আরবের ইরান প্রতিরোধ জাতীয় কাউন্সিলের প্রেসিডেন্ট মরিয়ম রাদজাভি। সউদী আরবের জাতীয় দৈনিক সউদী গ্যাজেট এক প্রতিবেদনে এ তথ্য জানায়।
প্রতিবেদনে বলা হয়, ইরান প্রতিরোধ জাতীয় কাউন্সিলের প্রেসিডেন্ট মরিয়ম রাদজাভি বলেছেন, আয়াতুল্লাহ আল খামেনির নির্দেশে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা পবিত্র মক্কায় রকেট হামলা চালায়। এ হামলা তত্ত্বাবধান করে কুর্দি বাহিনী। এরই ধারাবাহিকতায় ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) থেকে মানবতা ও ইসলামবিরোধীদের বের করে দেয়ার আহ্বান জানান তিনি। এছাড়া মুসলিম দেশগুলোকে ইরানের বর্তমান শাসকদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করারও আহ্বান জানান মরিয়ম।
উল্লেখ্য, ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ২৯ অক্টোবর পবিত্র মক্কা লক্ষ্য করে রকেট নিক্ষেপ করে। এ হামলার জন্য শুরু থেকেই সউদী আরব ও এর মিত্র দেশগুলো ইরানকে দায়ী করে আসছে। সউদী নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে ২০১৫ সালের মার্চ থেকে হামলা চালানো শুরু করে। ইয়েমেনে বিদ্রোহীদের ব্যাপক হামলায় প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদী দেশ ছেড়ে যান।
এদিকে হাদিকে আবারো ক্ষমতায় বসাতে দেশটিতে বিদ্রোহী ও হাদি বিরোধীদের লক্ষ্য করে হামলা শুরু করে সউদী জোট। ইয়েমেনের এ সংঘাতকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্য সীমান্তে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। সউদী আরব এ সংঘাতে বিদ্রোহীদের মদদ দেয়ায় ইরানকে দায়ী করছে। সূত্র : ওয়েবসাইট।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘খামেনির নির্দেশেই মক্কায় রকেট হামলা’
আরও পড়ুন