Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নারায়ণগঞ্জ-গাজীপুরের ডিসি এসপিকে লিগ্যাল নোটিশ

আদালতের আদেশ অগ্রাহ্য করে খাল-বিল ভরাট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

পূর্বাচল সংলগ্ন একাধিক হাউজিং কোম্পানি জলাধার, খাল, বিল, নিচু ভূমির মাটি ভরাট ও দখলের ওপর হাইকোর্টের দেয়া স্থিতাবস্থার (যে অবস্থায় আছে সে অবস্থা বজায় রাখা) আদেশ অমান্য করায় নারায়ণগঞ্জ ও গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপারসহ (এসপি) ৮ জনকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ নোটিশ দেন। গত শনিবার দেয়া নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে- মর্মে হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে।
নোটিশে বলা হয়, পূর্বাচলের পাশে নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার রূপগঞ্জ ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান লঙ্ঘন করে একাধিক হাউজিং কোম্পানি জলাধার, খাল, বিল, নিচু ভূমির মাটি ভরাট ও সব অবৈধ দখল এবং সাইন বোর্ড অপসারণ করার নির্দেশনা চেয়ে জনস্বার্থে এইচআরপিবি রিট করে। এ প্রেক্ষিতে ২০১৮ সালের ১২ নভেম্বর এবং ২০১৯ সালের ২৭ জানুয়ারি হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বিবাদীদেরকে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেন। কিন্তু সেই আদেশ প্রতিপালিত হচ্ছে না। অনেক জায়গায় মাটি ভরাটের কাজ অব্যাহত রয়েছে। কয়েকদিন আগে এইচআরপিবির প্রতিনিধি ওই এলাকায় পর্যবেক্ষণে গেলে অনেক হাউজিং কোম্পানির অবৈধ দখল ও মাটি ভরাটের কাজ অব্যাহত রাখার বিষয়টি প্রত্যক্ষ করেন। যদিও এর আগে হাইকোর্টের আদেশের পর আদালতে বিবাদীরা পদক্ষেপ নিয়ে হলফনামা দাখিল করেছিলেন। বর্তমানে পূর্বাচলের ওই এলাকায় মাটি ভরাট করে পরিবেশের ক্ষতি করছে। কিন্তু প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না। এটি আদালত অবমাননার সামিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারায়ণগঞ্জ-গাজীপুরের ডিসি এসপিকে লিগ্যাল নোটিশ
আরও পড়ুন