Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

সুন্দরবন দিবস পালিত

রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

খুলনা, সাতক্ষীরা ও শ্যামনগরে সুন্দরবন দিবস পালিত হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ প্রতিবেদন।
খুলনা ব্যুরো জানান, সুন্দরবন বিষয়ক পৃথক মন্ত্রণালয় ও রাষ্ট্রীয়ভাবে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালনের দাবি জানানো হয়েছে। গতকাল সুন্দরবন দিবস উপলক্ষে আয়োজিত ভার্চ্যুয়াল সভায় বক্তারা এ দাবি জানান। এ সময় তারা বলেন, সুন্দরবনের সুরক্ষায় এ বনের ওপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থানের জন্য রাষ্ট্রীয় পদক্ষেপ দরকার। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলের বিপুল জনগোষ্ঠীর জীবন রক্ষায় সুন্দরবনকে বাঁচিয়ে রাখা জরুরি। আর এজন্য সুন্দরবনে প্রবেশাধিকার আরো সংরক্ষিত হওয়া দরকার। দুবলার চরে শুঁটকি মাছের প্রক্রিয়াকরণ অঞ্চল হিসেবে রাখা হবে কিনা তা নতুন করে ভাববার সময় এসেছে।
সুন্দরবন একাডেমির উদ্যোগে উপকূলীয় জেলা খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরগুনা, পিরোজপুর ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের সুন্দরবনপ্রেমীদের অংশগ্রহণে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে এ আলোচনা সভার আয়োজন করা হয়। প্রায় পৌনে তিন ঘণ্টা স্থায়ী এ সভাটি শুরু হয় বেলা ১১টায়। সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সঞ্চালনা করেন সুন্দরবন একাডেমির উপদেষ্টা ও রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। সূচনা বক্তব্য রাখেন সুন্দরবন একাডেমির পরিচালক ফারুক আহমেদ। প্রায় ৭০ জন সুন্দরবনপ্রেমী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
সভায় বক্তব্য রাখেন সুন্দরবন গবেষক অধ্যাপক ড. দিলীপ কুমার দত্ত। সুন্দরবন সন্নিহিত এলাকার সাংবাদিক নেতাদের মধ্যে বক্তব্য রাখেন- পিরোজপুরের মুনীরুজ্জামান নাসিম আলী, সাতক্ষীরার কল্যাণ ব্যানার্জী, বাগেরহাটের আহাদ উদ্দিন হায়দার, মোংলার নূর আলম শেখ, সাতক্ষীরার মোহাম্মদ আলী সুজন, শরণখোলার ইসমাইল হোসেন লিটন, পিরোজপুরের তানভীর আহমেদ, বাগেরহাটের নারীনেত্রী খালেদা হেনা। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল, কারিতাসের ড. সুমন কুমার মালাকার, শ্যামনগরের সামসের নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুণ্ডা, বাগেরহাটের মুখার্জী রবীন্দ্রনাথ, বরগুনার জাগো নারীর হোসনেয়ারা হাসি, ডিউক ইবনে আমিন, চট্টগ্রামের মধু গবেষক সৈয়দ মো. মঈনুল আনোয়ার, রংপুর থেকে মিজানুর রহমান, হাফিজুর রহমান মাসুম প্রমুখ।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরা তালায় সুন্দরবন রক্ষা ও ১৪ ফেব্রুয়ারি জাতীয় সুন্দরবন দিবস ঘোষণার দাবিতে পোস্টার লেখা ও প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় তালা উপজেলা পরিষদ চত্বরে অর্ধশত শিক্ষার্থীর উপস্থিতিতে দুইঘণ্টা ব্যাপী পোস্টার প্রদর্শন অনুষ্ঠিত হয়। আমরা বন্ধু সংগঠনের আহ্বানে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠন ও নাগরিক কমিটির সদস্যরা সুন্দরবন রক্ষায় বিভিন্ন দাবি ও স্লােগান পোস্টার সংবলিত লেখা নিয়ে প্রদর্শনে অংশগ্রহণ করেন। এসময় তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি তালা উপজেলা শাখার সভাপতি সরদার রফিকুল ইসলাম প্রদর্শনে একাত্ম প্রকাশ করে অংশ নেন।
শ্যামনগর (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা জানান, বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন এই স্লােগানে পালিত হলো সুন্দরবন দিবস। গতকাল সকাল ১০টায় সাতক্ষীরার শ্যামনগরে সুন্দরবনের পাদদেশে আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টারে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম আয়োজনে ও বারসিক এর সহযোগিতায় পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ ও বিশ্ব ঐতিহ্য সুন্দরবন সুরক্ষায় যুব উদ্যোগ ও জনসচেতনতার উপর গুরুত্বারোপ করেন বক্তারা। প্রায় অর্ধশতাধিক যুবক-যুবতী সুন্দরবন সুরক্ষার শপথ বাক্য পাঠ করেন। শপথে তারা বলেন- আমরা যুব, তারুণ্যের শক্তিতে আমরা বলীয়ান বিশ্ব তারুণ্যের অধিকার নিয়ে আজ আমরা শপথ করছি যে,পৃথিবীর সকল প্রাণ-প্রকৃতি-পরিবেশ, সবুজ জ্বালানি সুরক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও বিশ্ব ঐতিহ্য সুন্দরবন সুরক্ষায় নিজের অবস্থান থেকে ইতিবাচক ভূমিকা রাখব। আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর স্বপ্নময় সবুজ-পৃথিবী গড়ার লক্ষ্যে পৃথিবীর একক বৃহওম ম্যানগ্রোভ সুন্দরবন সুরক্ষায় সকলকে সাথে নিয়ে একসাথে এগিয়ে যাব।


হে মহান সৃষ্টিকর্তা আমাদের সহায় হোন, আমরা যেন সকল প্রাণের জন্য মায়ের মতো সুন্দরবনকে সুরক্ষাসহ সবুজ পৃথিবী গড়ার লক্ষে একযোগে কার্যকারিতা ভূমিকা রাখতে পারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন দিবস পালিত

১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ