Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপহরণ হওয়া জাতিসংঘের পাঁচ কর্মকর্তার একজন বাংলাদেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৪ পিএম

গত শনিবার ইয়েমেনে নিয়োজিত জাতিসংঘের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, দেশটিতে জাতিসংঘের পাঁচ কর্মীকে অপহরণ করা হয়েছে। সুফিউল ছাড়া বাকি চারজনই ইয়েমেনের নাগরিক বলে খবরে উল্লেখ করা হয়। বলা হয়েছিল, অপহরণের শিকার অন্যজন বিদেশি। তবে কারও পরিচয় প্রকাশ করা হয়নি।

ইয়েমেনে অপহরণ হওয়া জাতিসংঘের পাঁচ কর্মকর্তার মধ্যে একজন বাংলাদেশি রয়েছেন। তিনি সাবেক সেনাকর্মকর্তা বলে জানা গেছে। আগামী শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) দেশে ফেরার কথা ছিল জাতিসংঘের এই কর্মকর্তার। তার আগেই অপহরণের শিকার হলেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার বাংলা সংস্করণের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভয়েস অব আমেরিকা বলছে, অপহরণের শিকার বাংলাদেশি হলেন সাবেক সেনাকর্মকর্তা এ কে এম সুফিউল আনাম। অপহরণের পর থেকে উৎকণ্ঠায় সময় কাটছে সুফিউল আনামের পরিবারের সদস্যদের। তার স্ত্রী কাজী নাসরিন আনাম ঢাকায় থাকেন। এ ছাড়া এক ছেলে এবং এক মেয়ে থাকেন কানাডায়।

সুফিউল অপহরণের শিকার হয়েছেন এমন দাবি করে তার ভাগ্নে নিয়াজ মামুন ভয়েস অব আমেরিকাকে বলেন, ‘তাকে (এ কে এম সুফিউল আনাম) উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বলে জাতিসংঘের তরফে পরিবারকে আশ্বাস দেওয়া হয়েছে।’

সুফিউল আনামের প্রবাসী ছেলের বরাত দিয়ে নিয়াজ মামুন জানান, সুফিউল আনামকে উদ্ধারে সহযোগিতা চেয়ে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সেনাবাহিনীর সর্বোচ্চ পর্যায়ের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। তারাও সহযোগিতার আশ্বাস দিয়েছেন। অপহরণের শিকার সুফিউল আনামের গ্রামের বাড়ি কুমিল্লায়।

জাতিসংঘের ইয়েমেন অফিস জানিয়েছে, সেখানকার স্থানীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করে তাদের মাধ্যমে আল-কায়দার সঙ্গে আলোচনা চলছে। আল-কায়দা মুক্তিপণ দাবি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ