Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

লিবিয়া উপকূলে নৌকাডুবি : ২৩৯ জনের মৃত্যু

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার উপকূলে দু’টি নৌকা ডুবে অন্তত ২৩৯ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে, যাদের বেশিরভাগই পশ্চিম আফ্রিকার অধিবাসী বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের অভিবাসন সংস্থার এক মুখপাত্র গতকাল এ তথ্য জানান বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া কয়েকজনের বরাত দিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র ফ্ল্যাভিও ডি গিয়াকোমো বলেন, ২০ জন নারী ও ছয় শিশুসহ অভিবাসনপ্রত্যাশীদের একটি দল বুধবার রাত ৩টার দিকে লিবিয়ার উপকূল থেকে রাবারের ডিঙ্গিতে করে রওয়ানা হয়। তবে কয়েক ঘণ্টা পরেই তাদের নৌকাটি ডুবে যায়। তিনি জানান, উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই নৌকার বেশিরভাগ যাত্রী ডুবে যায়। সেখান থেকে তিন শিশুসহ ১২ জনের লাশ উদ্ধার করা হয়। বেঁচে যান ২৭ জন।
ফ্ল্যাভিও আরও জানান, প্রায় একই সময়ে আরেকটি নৌকাডুবিতে বেঁচে যাওয়া দুই নারী জানিয়েছেন, তাদের রাবারের ডিঙ্গিতে প্রায় ১৩০ জন যাত্রী ছিল। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য অনুযায়ী, সর্বশেষ দুটি ঘটনাসহ এ বছর ভূমধ্যসাগরে প্রাণ হারানো অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ২২০ জনে, যা গত বছর ছিল ৩ হাজার ৭৭৭ জন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ