Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

ইনস্টাগ্রাম ব্যবহার হবে আরও নিরাপদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৫ পিএম

 সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রাম এখন ব্যাপক জনপ্রিয়। ফটো-শেয়ারিংয়ের জন্যও বেশ জনপ্রিয় মেটার মালিকানাধীন সাইটটি। নানা সুবিধা থাকায় দিন দিন ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। তাই তো প্ল্যাটফর্মটি নিরাপদে ব্যবহারের সুযোগ দিতে ‘সিকিউরিটি চেকআপ’ সুবিধা আনলো ইনস্টাগ্রাম।

গত বছরের জুলাই মাসে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীদের জন্য টুলটি চালু করে ইনস্টাগ্রাম। সে সময় ইনস্টাগ্রাম জানিয়েছিল, সাইবার হামলার কবলে পড়া ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাই কেবল টুলটি ব্যবহার করতে পারবেন।

এই টুলটির মাধ্যমে আপনার অ্যাকাউন্ট নিরাপদ আছে কি না, তা জানতে পারবেন খুব সহজেই। আপনার অ্যাকাউন্টে ব্যবহার করা পাসওয়ার্ডটি শক্তিশালী না দুর্বল তাও জেনে নেওয়া যাবে। এছাড়াও জেনে নিতে পারবেন আপনার অ্যাকাউন্টে কখনো সাইবার হামলার কবলে পড়েছিল কি না।

এছাড়াও অ্যাকাউন্টের লগইন ইতিহাস, গোপনে তথ্য বিনিময় করেছে কি না, সেটিও দেখা যাবে। অ্যাকাউন্টের নিরাপত্তা বৃদ্ধির জন্য বিভিন্ন পরামর্শ ও দিকনির্দেশনাও মিলবে টুলটিতে।

নিরাপত্তা টুলের পাশাপাশি ‘ইউর অ্যাক্টিভিটি’ ফিচার চালু করেছে ইনস্টাগ্রাম। নতুন এ ফিচারের মাধ্যমে শেয়ার করা পোস্ট বা ছবি মুছে ফেলা যাবে। চাইলে সেগুলো আর্কাইভ অপশনে তারিখ লিখে সংরক্ষণ করা যাবে। একসঙ্গে একাধিক অ্যাকাউন্ট নিয়ন্ত্রণেরও সুযোগ মিলবে ফিচারটির মাধ্যমে।

সিকিউরিটি চেকআপ করতে আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ওপেন করুন। সেখান থেকে সেটিংসে গিয়ে সিকিউরিটি অপশন ট্যাব করুন। এখানেই পেয়ে যাবেন সিকিউরিটি চেকআপ অপশনটি। ট্যাব করে অন করে দিন।

সূত্র: টেকক্রাঞ্চ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ