Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ভারতের স্কুলে হিজাব নিষিদ্ধ করা স্পষ্ট মানবাধিকর লঙ্ঘন - ইসলামী ঐক্য আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১৩ পিএম

ভারতের কর্ণাটকে কিছু স্কুলে প্রবেশ করার সময় আবারও মুসলিম ছাত্রীদের হিজাব ত্যাগ করতে বাধ্য করার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারী জেনারেল মোস্তফা তারেকুল হাসান। আজ মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, এটি স্পষ্টত মুসলমান মেয়েদের আইন ও সংবিধান দ্বারা সুরক্ষিত শিক্ষার অধিকারের ওপর নগ্ন হস্তক্ষেপ। আমরা মনে করি সেখানে মুসলিম ছাত্রীরা মানবাধিকার ও ধর্মীয় অধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে।

তিনি বলেন, হিজাব মুসলমানদের ধর্মীয় অধিকার। ধর্ম নিরপেক্ষতার সুবাদে অন্যান্য ধর্মাবলম্বীদের আচার অনুষ্ঠানে বাধা না থাকলে মুসলমানদের সাথে কেন এ বিমাতাসুলভ আচরণ। শিখ ধর্মের অনুসারিরা তাদের নির্ধারিত পাগরী পড়ে, হিন্দুরা তাদের গেরুয়া উড়না পড়ে ক্লাসে ঢুকতে বাধা না হলে মুসলিম মেয়েদের হিজাবে কেন বাধা? তিনি বলেন, অনতিবিলম্বে মুসলিম ছাত্রীদের হিজাব নিয়ে এ ধরনের টালবাহানা বন্ধ করতে হবে। অন্যথায় মুসলিম ছাত্রীদের এভাবে টার্গেট করার ফলে গোটা মুসলিম বিশ্বে যে ক্ষোভ দানা বাঁধছে, তাতে ভারত সরকারকে চরম মূল্য দিতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী ঐক্য আন্দোলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ