Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

আগামী শুক্রবার বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বাংলাদেশ-ভারত দুই প্রতিবেশী দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার থেকে ভারতের হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের দুই দিনব্যাপী ১০ম পর্ব শুরু হবে। সূত্র জানিয়েছে, এই সংলাপের লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করা এবং দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করা।
বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক এবং বাংলাদেশ-ভারত সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞদের অংশগ্রহণে ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করছে।

সূত্র জানায়, দুই দিনের সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।
সংলাপের অংশগ্রহণকারীরা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে আলোচনার ফলাফলের ভিত্তিতে একগুচ্ছ সুপারিশ করবে বলে আশা করা হচ্ছে। ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বনসাল জানান, নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও কূটনীতিকদের সমন্বয়ে ৩৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সংলাপে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ থেকে অতিথিরা এই অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার ভারতে যাবেন। সূত্র জানায়, বাংলাদেশ প্রতিনিধি দলে থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম এমপি, অসীম কুমার উকিল এমপি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক কূটনীতিক তারেক করিম ও সমসের মবিন চৌধুরী, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান ও এ এস এম শামসুল আরেফিন প্রমুখ।
এছাড়াও, ভারতের পক্ষ থেকে অন্যান্যের মধ্যে অন্তর্ভুক্ত থাকবেন, ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, বিজেপির সাবেক জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং এবং ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বানসাল। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের কক্সবাজারে বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের ৯ম পর্ব অনুষ্ঠিত হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত

২৪ ফেব্রুয়ারি, ২০২২
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন