Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

সঙ্গীত ছুঁড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা বিক্ষোভকারীদের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:২৮ এএম

কাঁদানে গ্যাস বা জলকামান নয়, গান ছুঁড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করা হল প্রতিবাদী ভিড়কে। ঘটনাস্থল নিউজিল্যান্ড। সেখানে জনগণের একটি অংশ করোনা বিধিনিষেধ মানতে নারাজ। তাই তারা বিক্ষোভ শুরু করেছেন। এই বিক্ষোভ মোকাবিলায় শেষমেশ সংগীতের আশ্রয় নিল নিউজিল্যান্ড পুলিস।

করোনা মহামারি মোকাবিলায় বিশ্বে এ পর্যন্ত যেসব দেশ বলার মতো সফল, তাদের অন্যতম হল নিউজিল্যান্ড। সংক্রমণ মোকাবিলায় তারা কঠোর পদক্ষেপ নিয়েছে। এখনও দেশটি তার সীমান্ত খোলেনি। তবে দেশটির জনগণের একটি অংশ এসব বিধিনিষেধ আর মেনে চলতে নারাজ। তাই তারা বিক্ষোভ শুরু করেছেন। আর এই বিক্ষোভ মোকাবিলায় শেষমেশ সঙ্গীতের আশ্রয় নিল নিউজিল্যান্ড পুলিস।

করোনা-বিধিনিষেধের বিরুদ্ধে ৮ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে পার্লামেন্ট ভবনের সামনে এই বিক্ষোভ চলছে। পরিস্থিতি সামাল দিতে বহু পদক্ষেপ নিয়েছে পুলিস। এমনকি ১২২ জনকে গ্রেপ্তারও করেছে তারা। কিন্তু বিক্ষোভ থামেনি। শেষমেশ এই নতুন পথ বেছে নিল পুলিস। বিক্ষোভকারীদের সরাতে তারা সঙ্গীতের আশ্রয় নিল।

এ জন্য উচ্চমাত্রার শব্দযন্ত্র ব্যবহার করা হয়। বাজানো হয় যুক্তরাষ্ট্রের তারকা ব্যারি ম্যানিলোর ১৯৭১ সালে প্রকাশিত গান 'কুড ইট বি ম্যাজিক' থেকে শুরু করে নব্বইয়ের দশকের জনপ্রিয় গান। স্প্যানিশ ভাষার গানও বাজানো হয়। করোনাটিকা নিয়ে বিভিন্ন বার্তাও প্রচার করা হয় ওই মিউজিক সিস্টেম থেকেই। কিন্তু এতেও কাজ হয় না। নিউজিল্যান্ড পুলিসকে সাহায্য করতে এগিয়ে আসেন ব্রিটিশ সঙ্গীত তারকা জেমস ব্লান্ট। তিনি টুইটে লেখেন-- নিউজিল্যান্ডের পুলিসের কৌশলে যদি কাজ না হয়, তবে আমাকে সুযোগ দেওয়া হোক।

জেমস ব্লান্টকে নিউজিল্যান্ড পুলিস সুযোগ দিয়েছে। তবে তাকে সরাসরি যেতে হয়নি। তার টুইটের কয়েক ঘণ্টা পর নিউজিল্যান্ডের পুলিস জেমস ব্লান্টের গান বাজানো শুরু করে। ব্লান্টের অন্যতম জনপ্রিয় 'ইউ আর বিউটিফুল' গানটি বাজানো হয়। তবে এত কিছু করেও কাজ হয়নি। এ সংক্রন্ত একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, বিরক্ত হয়ে চলে যাওয়া তো দূরের কথা, বিক্ষোভকারীরা উল্টে পুলিসের বাজানো গানের সঙ্গে গলা মেলাচ্ছেন, কেউ কেউ নাচছেনও! সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ