Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশুর মতো মুখ করলেই ট্রফি! বিখ্যাত ‘গার্নিং চাম্পিয়ানশিপে’র কথা জানেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১:৫৯ পিএম

ভেবে দেখলে সমস্ত খেলার জন্ম সভ্যতার একঘেয়মি থেকে উদ্ধার পেতে। আর খেলা যত উদ্ভট, মন সেরে ওঠে তত। যেমন, চিল চিৎকারের প্রতিযোগিতা, কিংবা বউ কাঁধে করে স্বামীর দৌড়! ফুল ও ফল ছোড়ার প্রতিযোগিতা ইত্যাদি৷ প্রতি বছর সেপ্টেম্বর মাসে তেমনই এক আজব প্রতিযোগিতা আসর বসে ইংল্যান্ডে। যার নাম “গার্নিং চাম্পিয়ানশিপ” ৷ ব্যাপারটা কী?

তাহলে বলতে হয়, দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কুম্ব্রিয়া প্রদেশের “এগ্রিমন্ট ক্র্যাব ফেয়ার”-এর কথা৷ যা হয় প্রতিবছর বর্ষার মরশুমে। এই উৎসবেরই অন্যতম অংশ “গার্নিং চাম্পিয়ানশিপ”৷ সোজা বাংলায় মুখ বিকৃতির প্রতিযোগিতা। অদ্ভুত খেলা বটে, তবে আলটপকা নয় মোটেই। ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার বয়স প্রায় ৭০০ বছর৷ তবে এগ্রিমন্ট ক্র্যাব ফেয়ার বড় উৎসব। যার একাধিক অংশ রয়েছে৷ যেমন, এই উৎসবে স্থানীয় মরসুমি ফল ক্র্যাব আপেল নিয়ে একটা কাণ্ড হয়৷ কেমন সেই কাণ্ড?

রাস্তায় রাস্তায় বের হয় শোভাযাত্রা৷ পথের দুইপাশে ভিড় করেন উৎসাহী মানুষ৷ তাদের দিকে একটি চলন্ত ট্রাক থেকে এগ্রিমন্ট ক্র্যাব ফেয়ারের উদ্যোক্তারা আপেল ছুড়ে মারেন৷ সেই আপেল কুড়িয়ে খাওয়াই উৎসবের রীতি। এছাড়াও হয় শাকসবজির শো, ঘোড় দৌড়, তেল মাখানো লোহার পোলে চড়ার প্রতিযোগিতা, এক ধরনের কুস্তি প্রতিযোগিতাও হয়ে থাকে৷ তবে এগ্রিমন্ট ক্র্যাব ফেয়ারের সবচেয়ে বড় আকর্ষণ গার্নিং চাম্পিয়ানশিপ বা মুখ বিকৃতির প্রতিযোগিতা।

পুরুষ, মহিলা ও শিশুরা আলাদা আলাদা বিভাগে নামেন গার্নিং চাম্পিয়ানশিপে। খেলার নিয়ম অনুযায়ী গলায় ‘ব্রাফিন’ বা হর্স কলার পরে মুখ বিকৃত করাই নিয়ম৷ যে যত বেশি বিকৃত করতে পারবে, সে তত বেশি পয়েন্ট পাবে৷ যদি কেউ তার মুখটিকে কোনও পশুর মতো করে তুলতে পারে, তবে পয়েন্ট পাবে সবচেয়ে বেশি। জয়ীর জন্য থাকে দামী পুরস্কার৷ গার্নিং চাম্পিয়ানশিপের ট্রফি তো আছেই৷ তবে আসল পুরস্কার কিন্তু অন্য। তা হয়তো একঘেয়েমির শেষ, অন্যরকম আনন্দের পুরস্কার! সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ