Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

মৃত্যু বাড়লেও শনাক্ত কমেছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৪৮ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু বাড়লেও নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। শনাক্তের হার নেমে এসেছে ১০ শতাংশের ঘরে। তবে এ সময়ে বেড়েছে মৃত্যু। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে। অধিদফতর বলছে, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৩৯ জন, আর মারা গেছেন ২০ জন। একদিন আগে তিন হাজার ৯২৯ জন রোগী শনাক্ত ও ১৫ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল অধিদফতর।
অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া তিন হাজার ৫৩৯ জনকে নিয়ে দেশে এ পর্যন্ত করোনাতে মোট শনাক্ত হলেন ১৯ লাখ ২৬ হাজার ৫৭০ জন, আর ২০ জনকে নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ২৮ হাজার ৯০৭ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ১১ হাজার ৮০০ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৭ লাখ ২৭ হাজার ৮৬৬ জন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩৪ হাজার ৭৯১টি, আর নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৫৪৭টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩১ লাখ ৩০ হাজার ৯৯৯টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৮ লাখ ২৯ হাজার ৩৬টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় ৪৩ লাখ এক হাজার ৯৬৩টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১০ দশমিক ২৪ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৬৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৬৯ শতাংশ, আর মৃত্যুর হার এক দশমিক ৫০ শতাংশ। এসময় মারা যাওয়া ২০ জনের মধ্যে পুরুষ ১৬ জন, আর নারী চার জন। তাদের নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৪৬১ জন, আর মোট নারী ১০ হাজার ৪৪৬ জন।

এছাড়া মৃত ২০ জনের মধ্যে বয়স বিবেচনায় ৭১ থেকে ৮০ বছরের আছেন পাঁচ জন, ৫১ থেকে ৭০ বছরের চার জন, ৪১ থেকে ৫০ বছরের তিন জন, আর ৩১ থেকে ৪০ ও ৮১ থেকে ৯০ বছরের আছেন দুই জন করে।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন সাত জন, রাজশাহী বিভাগের পাঁচ জন, খুলনা বিভাগের চার জন, আর চট্টগ্রাম, সিলেট ও রংপুর বিভাগের আছেন দুই জন করে। ২০ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৮ জন, আর বেসরকারি হাসপাতালে মারা গেছেন দুই জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ