Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

বাংলাদেশ জলবায়ু ও দুর্যোগঝুঁকি মানচিত্র প্রকাশ করেছে এডিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের পরিকল্পনা কমিশনের সঙ্গে একসঙ্গে বাংলাদেশ জলবায়ু ও দুর্যোগঝুঁকি মানচিত্র প্রকাশ করেছে। জলবায়ু ও দুর্যোগঝুঁকি সক্ষমতা ও মূল্যায়নের জন্য ভ‚তাত্তি¡ক চিত্র অন্তর্ভুক্ত করে তৈরি করা মানচিত্রটি অবকাঠামো পরিকল্পনা ও নকশা, বিপদ প্রশমন, এবং জলবায়ু ও দুর্যোগ মোকাবিলার জন্য একটি কার্যকর হাতিয়ার হবে।
এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবির কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) ফর বাংলাদেশ (২০২১-২০২৫) এবং স্ট্র্যাটেজি ২০৩০-এ উল্লিখিত অগ্রাধিকার এবং পরিবেশগত স্থিতিশীলতা ও জলবায়ু স্থিতিস্থাপকতার জন্য বাংলাদেশের নীতি ও কৌশল এতে প্রতিফলিত হয়েছে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, এডিবির ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস ১) শিচিন চেন, এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের মহাপরিচালক কেনিচি ইয়োকোয়ামা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক মো. মনমোহন প্রকাশ, বাংলাদেশের জন্য এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এবং এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের মহাপরিচালকের কার্যালয়ের উপদেষ্টা লিপিং ঝেংসহ অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দুই খÐের প্রকাশনা-ভলিউম ১-হ্যাজার্ডস এবং ভলিউম ২-এক্সপোজার, ভালনারেবিলিটিস অ্যান্ড রিস্ক-এর উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং দুর্যোগের ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনার জন্য প্রকল্প ও বিকল্পগুলোর নকশা প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা করা।
এটি ‘জাতীয় উন্নয়ন বাজেটিং কার্যক্রমের মূলধারায় জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য একটি জলবায়ু ঝুঁকি স্ক্রিনিং সিস্টেম প্রতিষ্ঠা করা’ প্রকল্পের একটি প্রধান প্রকাশনা। এডিবির আঞ্চলিক জ্ঞান এবং সহায়তা (সক্ষমতা উন্নয়ন) প্রযুক্তিগত সহায়তা দক্ষিণ এশিয়ায় জলবায়ু পরিবর্তনের সংক্রান্ত কারিগরি সহায়তা কর্মসূচি (২০১৩-২০১৮) এতে অর্থায়ন করেছে। পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান ড. নুরুন নাহারের তত্ত¡াবধানে প্রকল্পটি বাস্তবায়ন করেছে প্রোগ্রামিং বিভাগ।
আঞ্চলিক প্রযুক্তিগত সহায়তা প্রকল্পের লক্ষ্য হলো কম কার্বন এবং জলবায়ু-স্থিতিস্থাপক উন্নয়নের পথে কার্যকরভাবে রূপান্তরের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলো পরিচালনায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার উন্নয়নশীল সদস্য দেশগুলোর সক্ষমতা আরও বৃদ্ধি করা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন