Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতের সঙ্গে ফলপ্রসূ ও স্থায়ী আলোচনা চায় পাকিস্তান

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সঙ্গে ফলপ্রসূ ও দীর্ঘস্থায়ী আলোচনায় রাজি পাকিস্তান। পাকিস্তানের অভিযোগ, তারা বারেবারেই ভারতের কাছে আলোচনার প্রস্তাব দিচ্ছে। কিন্তু ভারত সেই প্রস্তাবের কোনও জবাব দিচ্ছে না।
পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেছেন, ‘চলতি সঙ্কট ভারত তৈরি করেছে। পাকিস্তান সবসময়ই চূড়ান্ত সংযম ও ধৈর্যের নীতি অবলম্বন করে চলে এবং ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্কের জন্য বহুবারই প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু ভারত একরোখা ও একগুঁয়ে মনোভাব নিয়ে চলছে’।
জাকারিয়া আরও বলেছেন, পাকিস্তানের আলোচনার প্রস্তাবে ভারত কোনও সাড়াই দেয়নি। পাকিস্তান ফলপ্রসূ ও দীর্ঘস্থায়ী আলোচনার জন্য প্রস্তুত।
ভারতীয় দূতাবাসের আট কর্মকর্তার বিরুদ্ধে চরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ সম্পর্কে জাকারিয়া বলেছেন, এটা খুবই গুরুতর ইস্যু, যা কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে প্রচলিত রীতিনীতির পরিপন্থী। এ বিষয়ে নজর রেখে চলেছে সংশ্লিষ্ট বিভাগগুলো। এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে ওই বিভাগগুলো।
যদিও দূতাবাসের কর্মকর্তাদের বিরুদ্ধে পাকিস্তানের তোলা অভিযোগ ‘ভিত্তিহীন ও অপ্রমাণিত’ বলে খারিজ করে দিয়েছে ভারত। নয়াদিল্লি বলেছে, ভারতীয় দূতাবাসের কর্মীদের কালিমালিপ্ত করার জন্য পাকিস্তান ‘পরিকল্পিত’ ও ‘নোংরা’ প্রচেষ্টা চালাচ্ছে।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাকারিয়া নিয়ন্ত্রণ রেখা ও সীমান্তে ভারতের বিরুদ্ধেই যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছেন। কাশ্মীর ইস্যু নিয়েও সরব হয়েছেন জাকারিয়া। তার অভিযোগ, ভারত কাশ্মীর প্রসঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব ও জাতিসংঘের সনদ উপেক্ষা করে চলেছে। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের সঙ্গে ফলপ্রসূ ও স্থায়ী আলোচনা চায় পাকিস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ