Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিটি জাতির মাতৃভাষাই সৃষ্টিকর্তার দান - বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫৪ পিএম

ঐশী গ্রন্থ আল কোরআনে বর্ণিত তথ্য মতে সৃষ্টি প্রথম মানব আদম ও তার স্ত্রী বিবি হাওয়ার মধ্যে পারস্পরিক ভাব বিনিময়ের সুবিধার্থে আল্লাহ বেহেস্তেই ভাষার সৃষ্টি করেন। প্রতিটি জাতির মাতৃভাষাই স্রষ্টার দান। দুর্বোধ্য হলেও অপরের মাতৃভাষার প্রতি সহনশীল থাকার জন্যই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রচলন করা হয়েছে। নিজের মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীলতা থাকলেই অন্যের মাতৃভাষাকে সম্মান ও মর্যাদা দেয়া সম্ভব।

আজ শনিবার বাদ যোহর পার্টির পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও ভাষা শহীদ দিবস উপলক্ষে দলের স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিলে মুসলিম লীগ নেতৃবৃন্দ এসব কথা বলেন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও তাদের রূহের মাগফিরাত কামনা করে আরো বক্তব্য রাখেন, দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, স্থায়ী কমিটির অন্যতম সদস্য আনোয়ার হোসেন আবুড়ী, নজরুল ইসলাম, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, শেখ এ সবুর, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, খন্দকার জিয়াউদ্দিন ও ছাত্র নেতা নূর আলম।

নেতৃবৃন্দ বলেন, মহান আল্লাহ বিভিন্ন বর্ণ ও ভাষার সৃষ্টি করেন মানুষের কল্যাণের জন্য। বধিরদের প্রতি নজর দিলে ভাষার অপরিহার্যতা উপলব্ধি করা যায়। একমাত্র আরবি ব্যতীত পৃথিবীর সকল ভাষাই কম বেশি মিশ্র। তারা বলেন, ৫২ ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের রূহের মাগফিরাত কামনা করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ মুসলিম লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ