Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অবিলম্বে ইউরোপে দশ হাজার পাসপোর্ট সরবরাহ করুন

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

অবিলম্বে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে অনিবন্ধিত ১০ হাজার প্রবাসী বাংলাদেশি কর্মীদের বয়স সংশোধনপূর্বক পাসপোর্ট সরবরাহ করুন। ইতালি সরকার দেশটির শেলটার সেন্টারে অনিবন্ধিত অভিবাসী কর্মীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে। কিন্ত পাসপোর্ট না পাওয়ায় প্রায় দশ হাজার বাংলাদেশি কর্মী ইতালিতে বৈধতা লাভের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। গতকাল শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্সে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব আয়োজিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে ইতালিতে অসহায় দশ হাজার প্রবাসী কর্মীকে সংশোধন কার্যক্রম সম্পন্ন করে পাসপোর্ট জরুরি ভিত্তিতে সরবরাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করা হয়। বাংলা প্রেস ক্লাব ইতালির সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সিনিয়র সদস্য শাওন আহমেদ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের জয়েন্ট সেক্রেটারি ফেরদৌস করিম আখঞ্জী, নির্বাহী কমিটির সদস্য মাহবুব আলম প্রধান, সিআইপি নজরুল ইসলাম, আওয়ামী লীগ ইতালি শাখার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, মো. ইলিয়াস মাদবর, মাঈনুল ইসলাম ও মোহাম্মদ আলী মৃধা।
সংবাদ সম্মেলনে বলা হয়, দালাল চক্রের প্রতারণার খপ্পরে পড়ে বড় স্বপ্ন দেখে বাংলাদেশি যুবকরা লিবিয়া থেকে ভূ মধ্যসাগর পাড়ি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ইউরোপে ঢুকার চেষ্টা করছে। তাদের মধ্যে অনেকের সলিল সমাধি ধটছে ভূমধ্যসাগরে। বেশ কিছু এনজিওর উদ্ধারকারী জাহাজ বাংলাদেশিসহ বিদেশী অবৈধ শরণার্থীদের উদ্ধার করে ইতালির সিসিলি দ্বীপের লাম্পেদুসা সমুদ্রবন্দরে নিয়ে যায়। কখনো কখনো তাদেরকে তীরে নামার অনুমতি দিলেও অধিকাংশ সময়ে দিনের পর দিন এসকল জাহাজে অভিবাসীদের অবস্থান করতে হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২০ সালে ইতালিতে সর্বমোট অবৈধ শরণার্থী প্রবেশ করেছে ৪ হাজার ৮০ জন। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ৯০৪ জন। ২০২১ সালে ইতালিতে অবৈধ শরণার্থী প্রবেশ করেছে ৬৭ হাজার ৪০ জন। যার মধ্যে বাংলাদেশি রয়েছে ৭ হাজার ৮২৪ জন।

ইতালির শেল্টার হোমে অবরুদ্ধ প্রায় দশ হাজার বাংলাদেশি কর্মী ৫ বছর থেকে ৭ বছর করে বয়সের ব্যবধান থাকায় পাসপোর্ট পাচ্ছে না। সংবাদ সম্মেলনে বলা হয়, ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. শামীম আহসানের বরাদ দিয়ে জানানো হয়েছে সরকার আগামী ২৮ এপ্রিলের পর পাসপোর্ট পরিবর্তনের আবেদন আর গ্রহণ করা হবে না। নেতৃবৃন্দ বলেন, ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে মানবিক বিবেচনায় দশ হাজার প্রবাসীকে সংশোধনের সুযোগ দিয়ে নতুন পাসপোর্ট দেয়া হলে তারা ইতালিতে বৈধতা লাভ করতে পারবে। এতে এসব অসহায় প্রবাসী কর্মীরা বিদেশের মাটিতে কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাতে পারবে । তারা এসব অসহায় অনিবন্ধিত প্রবাসী কর্মীদের জন্মনিবন্ধনের অনুসরণে পাসপোর্ট সংশোধনের সুযোগ দেয়া জরুরি হয়ে পড়েছে। কারণ এসব প্রবাসী কর্মীদের পরিবার পরিজন চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসপোর্ট

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ