Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

ভোগান্তি বাড়ার আশঙ্কা রিহ্যাবের

ভবন নির্মাণে সিটি করপোরেশনের অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

ভবন নির্মাণে রাজউকের পাশাপাশি সিটি করপোরেশন থেকে অনুমোদন নিতে হলে গ্রাহক ভোগান্তি বাড়বে বহুগুণ। ফাইল আটকে থাকবে মাসের পর মাস। আর্থিক অনিয়মও হবে ভয়াবহ। গতকাল শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব আয়োজিত ‘ভবন নির্মাণে রাজউকের পাশাপাশি সিটি করপোরেশন থেকে অনুমোদন গ্রহণের বিধানের প্রতিবাদ শীর্ষক সংবাদ সম্মেলনে’ এসব শঙ্কার কথা জানান আবাসন খাতের ব্যবসায়ীরা।

আবাসন ব্যবসায়ীরা বলেন, ভবন নির্মাণে অনুমোদন নিতে গিয়ে অনেক সময় মাসের পর মাস ফাইল আটকে থাকে রাজউকে। এবার সিটি করপোরেশন থেকে অনুমোদন নিতে গেলে একই ভোগান্তি হবে দুই জায়গায়। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন গ্রাহক। বিনিয়োগে বাধার মুখে পড়বেন ব্যবসায়ী।
সংবাদ সম্মেলনে রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল) বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর রাজউক ৫০ বছরের অধিক সময় থেকে ঢাকায় ছোট-বড় সব ধরনের অবকাঠামো নির্মাণের অনুমোদন দিচ্ছে এবং তদারকি সংস্থা হিসেবে কার্যক্রম চালিয়ে আসছে। তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। ৫০ বছরের অভিজ্ঞতা লব্ধ সক্ষমতা অর্জনে সিটি করপোরেশন অদ্যাবধি নবীনতম বলে স্পষ্টত প্রতীয়মান। সিটি করপোরেশনের তো এই মুহূর্তে এ ব্যাপারে প্রয়োজনীয় জনবল নেই, কোনো কাঠামো নেই। ফলে ভোগান্তি বেড়ে যাবে আরও কয়েকগুণ।
তিনি বলেন, নতুন করে অবকাঠামো নির্মাণে অনুমোদনের দায়িত্ব সিটি করপোরেশন পেলে তাতে দ্বৈত প্রশাসনের সৃষ্টি হবে। এই সিদ্ধান্ত আসলেই সাংঘর্ষিক ও অবাঞ্ছিত। আমরা ভোগান্তি কমাতে রিহ্যাব থেকে দীর্ঘদিন ধরে ওয়ান স্টপ সার্ভিস চালু করার দাবি জানিয়ে আসছি। কিন্তু সেখানে আরও নতুন তদারকি সংস্থা যুক্ত করা হচ্ছে। যা মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে বিবেচিত হবে। আবাসন খাত অর্থনীতিতে ব্যাপকভাবে অবদান রেখে যাচ্ছে। সিটি করপোরেশন থেকে এই ধরনের প্রস্তাব বিনিয়োগবান্ধব নয়। রিহ্যাব সহ-সভাপতি সোহেল রানা বলেন, সিটি করপোরেশনের বর্তমান কর্মকাণ্ড দেখলেই বোঝা যায়, এমনিতেই সিটি করপোরেশনের প্রতি মানুষের বিতৃষ্ণার শেষ নেই। জন্মসনদ জটিলতাসহ সারাবছর মশা, ডেঙ্গু লেগেই থাকে। যদিও বর্তমান মেয়রদ্বয় (ঢাকা উত্তর ও দক্ষিণ) ব্যক্তি উদ্যোগে নানা ভালো কর্মকাণ্ড পরিচালনা করছেন তথাপি সিটি করপোরেশনকে ভবন নির্মাণ সংক্রান্ত এই দায়িত্ব দিলে জনবল ও সক্ষমতাহীন এই সিটি করপোরেশনেও হয়রানির ক্ষেত্র তৈরি হবে ভয়াবহভাবে। সংবাদ সম্মেলনে রিহ্যাব সভাপতি শামসুল আলামিন কাজল, সহ-সভাপতি কামাল মাহমুদ, সোহেল রানাসহ রিহ্যাব নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভবন নির্মাণে সিটি করপোরেশনের অনুমোদন
আরও পড়ুন