Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নাইজেরিয়ায় প্রেসিডেন্ট পদে দাঁড়াচ্ছেন ১০২ বছরের ননি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৯ পিএম

বয়সের সেঞ্চুরি হাঁকিয়েছেন, ১০০ বছরের বৃদ্ধ তাতে কি আসে যায়! এখনো দেশের প্রেসিডেন্ট হতে চান নাইজেরিয়ার ননি জোসেফিন এজেনিয়াচে। ২০২৩ সালের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ১০২ বছরের এই বৃদ্ধ নারী।
দেশটির সবচেয়ে বড় টেলিভিশন নেটওয়ার্ক এনটিএ’র একটি অনুষ্ঠানে যোগ দিয়ে প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দেন ননি।
তিনি প্রতিশ্রুতি দিয়ে জানিয়েছেন, নির্বাচিত হলে সঠিক নেতৃত্ব দিয়ে নাইজেরিয়ার হাল ধরবেন।
ভয়েস অব সিনিয়র সিটিজেন নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা ননি। তিনি নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আনাম্ব্রা প্রদেশে বসবাস করেন।
গত জানুয়ারি থেকে ননির পাশাপাশি প্রায় ১০ রাজনীতিবিদ নাইজেরিয়ার প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দিয়েছেন। আগামী বছরের শুরুর দিকেই দেশটির নির্বাচন অনুষ্ঠিত হবে।
প্রসঙ্গত, নাইজেরিয়া পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম আবুজা। তেল সমৃদ্ধ নাইজেরিয়া আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ।
নাইজেরিয়া ১৯৬০ খ্রীস্টাব্দের অক্টোবর ১ তারিখে গ্রেট ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে। বর্তমানে দেশটি ৩৬টি রাজ্য ও কেন্দ্রীয় রাজধানী এলাকা নিয়ে গঠিত। ১৯৬৬ হতে ১৯৯৯ খ্রীস্টাব্দ পর্যন্ত দেশটি বিভিন্ন সময়ে সামরিক শাসনের সম্মুখীন হয়েছে। ১৯৯৯ খ্রীস্টাব্দে এখানে পুনরায় গনতন্ত্র প্রবর্তিত হয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ