Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেইলের সঙ্গে ওপেন করতে মুখিয়ে তামীম

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিপিএল’র গত আসরে তামীম-ভার্সেস মুশফিকুরের প্রথম লড়াইটা উঠেছিল জমে। নাটকীয় ম্যাচে মুশফিকুরের সিলেট সুপার স্টারর্সকে তামীমের ভাইকিংস হারিয়ে দিয়েছে ওই আসরে ১ রানে। তবে মাঠের লড়াইয়ের আকর্ষণ ছাড়িয়ে সিলেট সুপার স্টারর্সের ফ্রাঞ্জাইজি আলীফ গ্রæপের মালিকপক্ষের তামীমের উপর আক্রমণ-তামীমের প্রতি আক্রমণ ছড়িয়েছে অনেক বেশি উত্তেজনা। সেই উত্তেজনার পারদ এবার নেই। বাজে আচরণ এবং খেলাপীÑএই অভিযোগে এবার সিলেট সুপার স্টারর্সকে বাদ দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। তারপরও আজ দুপুরে চিটাগাং ভাইকিংস-বরিশাল বুলস’র লড়াইটা গণ্য হচ্ছে তামীম ভার্সেস মুশফিকুরের লড়াইয়ে। সর্বশেষ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে এই দুই অধিনায়কে আবাহনী-মোহামেডান লড়াই ১-১এ সমতা। সর্বশেষ ঢাকা টেস্টে ইংল্যান্ডকে তৃতীয় দিনের শেষ সেশনে ৭০ মিনিটে ছিন্ন ভিন্ন করার নেপথ্যে মাঠের অধিনায়ক মুশফিকুরকে ছাড়িয়ে তামীমের ভুমিকা হয়েছে প্রশংসিত। এক সপ্তাহ পর তামীম-মুশফিকুর আর একটি লড়াই দিচ্ছে অন্য এক উত্তাপ।
গত বছর দারুণ দল নিয়েও তামীমের চিটাগাং ভাইকিংস ব্যর্থ। শেষ চারের ঠিকানা পায়নি। সেই দলটির মূলশক্তি এবারো বিদেশি ক্রিকেটার। শ্রীলংকার চাতুরঙ্গা সিলভা, জীবন মেন্ডিজ, নিউজিল্যান্ডের গ্রান্ট ইলিয়ট, পাকিস্তানের শোয়েব মালিক ও ইয়াসির আলী, ওয়েস্ট ইন্ডিজের ডুয়াইন স্মিথ, আফগানিস্তানের মোহাম্মদ নবী এবং ইংল্যান্ডের তায়মন মিলসÑশক্তির জানান ভালই দিচ্ছে চিটাগাং ভাইকিংস। গত বছর ম্যাচ প্রতি ৩৫ হাজার মার্কিন ডলারে গেইল খেলেছেন বরিশাল বুলস’এ। এবার টি-২০’র সবচেয়ে বড় বিনোদন ক্রিস গেইল বরিশাল বুলস ছেড়ে যোগ দিয়েছেন চিটাগাং ভাইকিংসে। তবে শুরুতে নয়। শেষ চারটি মাচ খেলতে বদ্ধপরিকর। তাকে পেলেই তামীম-গেইল করবে ওপেন। সেই ক্ষণটির অপেক্ষায় তামীমÑ‘আমি অবশ্যই গেইলের সঙ্গে ওপেন করতে মুখিয়ে আছি। ওর সঙ্গে কখনোই ব্যাটিং করিনি। ভিন্ন অনুভূতি হবে। গেইল এমন এক ক্রিকেটার, যেদিন খেলে মনে হয় ক্রিকেট খেলাটি কতটা সোজা। ক্রিস গেইল এই ফরম্যাটে নি:সন্দেহে সেরা ক্রিকেটার।’ তবে চিটাগাং ভাইকিংসকে ক্রিস গেইল নির্ভর করার পক্ষপাতী নন তামীমÑ‘ক্রিস গেইল ফ্যাক্টর হোক, তা চাই না। যখন এ ধরনের কোনো খেলোয়াড় দলের ফ্যাক্টর হন, ওই খেলোয়াড় ব্যর্থ হলে তখন পুরো দল ব্যর্থ হয়ে যায়। আমি মনে করি ক্রিস গেইল আমাদের কাছে যে ধরনের গুরুত্ব পাবে, ঠিক সেরকম বিজয় এনামুল হক) ও আমাদের জন্য গুরুত্বপূর্ণ।
দলে চাতুরঙ্গা সিলভা নামের বাঁ হাতি স্পিনার সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে সেরা পারফরমার। আছেন গ্র্যান্ট ইলিয়ট, শোয়েব মালিক, মোহাম্মদ নবীর মতো অল রাউন্ডার, ডুয়াইন স্মিথের মতো পরীক্ষিত পেস বোলার। তবে পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এ গত আসরে পেশোয়ার জালমিতে খেলা ২৮ বছর বয়সী পাকিস্তান বাঁ হাতি ফাস্ট বোলার ইমরান খানকে নিয়ে দারুণ কিছুর স্বপ্ন দেখছেন তামীমÑ‘আমার কাছে মনে হয় বোলিংয়ে আমাদের এক-দুই আছে,যারা আসরে ফ্যাক্টর হবেন। ইমরান খানকে অনেকেই দেখেননি। আমি ওর সঙ্গে খেলেছি।’
তিলকারতেœ দিলশান, মোহাম্মদ আমির নেই এবার চিটাগাং ভাইকিংসে। তবে যে দলটি পেয়েছেন হাতে, সেই দলটিকে ঘিরেই দারুণ কিছুর স্বপ্ন দেখছেন তামীমÑ‘আমরা খুব ভারসাম্যপূর্ণ একটি দল তৈরী করেছি। দেশী ও বিদেশী ক্রিকেটারে দলটি বেশ সমৃদ্ধ। প্রথম ম্যাচের আগে আমরা টিম স্পিরিট তৈরি করতে চাই, যেখানে একজন আরেকজনকে বুঝবে।’ গতবার ব্যাটিংয়ে পারফর্ম করেছেন তামীম,আসরে ৩ ফিফটিতে ৯ ম্যাচে ২৯৮ রান করেছেন তামীম। এবারো ব্যাটিংয়ে চেনা তামীমই হাজির হতে চান। টেস্ট থেকে টি-২০,ঠিক যেনো ৩৬০ ডিগ্রি বাঁক খাওয়ার মতোই ব্যাপার। তবে ক্রিকেটের মধ্যে থাকায় পরিবর্তিত ফরমেটের সমস্যার কিছু দেখছেন না তামীম। চট্টগ্রামের ছেলে, ফ্রাঞ্জাইজিও চট্টগ্রাম কেন্দ্রিক। উপর্যুপরি ২ আসরে দলটির আইকন তামীম তাই নিজেকে উজাড় করে দিতে চানÑ‘যেখানেই খেলি না কেন আমি সব সময় চেষ্টা করি সেরা খেলাটা খেলার। আমার পক্ষ থেকে কমিটমেন্টের কোনো ঘাটতি থাকবে না। শতভাগ প্রতিজ্ঞ এ দলটির জন্য। সাফল্যের জন্য যা করার প্রয়োজন আমি তাই করব। এখন এত বেশি ক্রিকেট হচ্ছে যে, আমার মনে হয় না কোনো সমস্যা হবে।’ ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে রান করতে কস্ট হলেও বিপিএলএ রান করতে কস্ট হবে না বলে মনে করছেন তামীমÑ‘টেস্ট ম্যাচের মত উইকেট থাকবে না। এটা টি-টোয়েন্টি। আশা করব ১৭০-১৮০ স্কোরের মতো খেলা হবে দুই ইনিংসেই। টি- টোয়েন্টিতে সবাই আসে চার-ছয় দেখতে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গেইলের সঙ্গে ওপেন করতে মুখিয়ে তামীম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ