Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

১০ জনের নাম চুড়ান্ত হলেও প্রকাশ করা হবে না

সার্চ কমিটির শেষ বৈঠক আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনার নিয়োগে সুপারিশের জন্য ১০ জনের নাম আজ চূড়ান্ত করবে সার্চ কমিটি। তবে এ নামের তালিকা প্রকাশ করা হবে না। এর আগে গত ২০ ফেব্রুয়ারি সার্চ কমিটির ষষ্ঠ বৈঠকে নামের তালিকা ২০ জন থেকে ১৩ জনে আনা হয় বলে জানান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান।

ওইদিন বৈঠক শেষে তিনি বলেন, পঞ্চম বৈঠকে আমরা ২০ জনের নাম চূড়ান্ত করেছিলাম। এ বৈঠকে ১২-১৩টিতে এসেছি। আগামী ২২ ফেব্রুয়ারি সপ্তম ও শেষ বৈঠকে আমরা ১০ জনের নাম চূড়ান্ত করে প্রেসিডেন্টের কাছে পাঠাব। এ নামের তালিকা প্রকাশ করা হবে কি না জানতে চাইলে সার্চ কমিটির প্রধান বলেন আইনে নামের তালিকা প্রেসিডেন্টের কাছে সুপারিশ করতে বলা আছে। আমরা আইন অনুযায়ী সব কিছু করবো।
গত ৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে দেওয়ার জন্য নাম সুপারিশ করতে অনুসন্ধান কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২- এর ধারা ৩ মোতাবেক প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার জন্য আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশ করার লক্ষ্যে সার্চ কমিটি গঠন করা হয়। অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

গত ৬ ফেব্রুয়ারি প্রথম বৈঠকের পর নিবন্ধিত রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে নাম চেয়েছিল সার্চ কমিটি। তবে বিএনপিসহ ১৫টি রাজনৈতিক দল কোন নাম জমা দেয়নি। আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন নাম জমা দেয়। এতে মন্ত্রিপরিষদ বিভাগের কাছে তিন শতাধিক নাম জমা পড়ে। এর মধ্যে কমিটি কয়েক দফায় বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক করে মতামত নেন। পরে ওয়েবসাইটে ৩২২ জনের নাম প্রকাশ করা হয়। গত ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪২ এএম says : 0
    হাববা ডাববা জোব্বা ????তামাশা ওরা এগারো জন থেকে এখন ওরা দশ জন ,একজন নেই,????????।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশনার

২১ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন