Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

২২০২২০২২

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩৬ পিএম

২০২২ সালের ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ, এই তারিখ আপনি খাতায় লিখে লক্ষ্য করে দেখুন বহু ২ এর ঘনঘটা এবং পিছন দিক থেকেও কাউন্টিং করলে ওই একই তারিখে আসবে। শুধু তাই নয়, আপনি যদি এই তারিখের সংখ্যা ইংরেজিতে লিখে উল্টো করে ধরেন, তাও দেখবেন একই তারিখ এসেছে। সচারচর এইরকম দিন খুব একটা আসে না। একেবারে যেন ম্যাজিক্যাল তারিখ। সবদিক থেকেই সমান। এরকম ২ আর শূন্যের মিশেলে তারিখ আমরা এই মাসে আগেই আরও দু-বার দেখেছি। গত ২ তারিখ অর্থাৎ ২/২/২২ তারিখ ছিল সেদিন। আর তারপর গত ২০ তারিখ।
সেদিন ছিল ২০/২/২২। তারপর মঙ্গলবার ২২ তারিখ হল ২২/২/২২। আর এই দিনের সঙ্গেই ২০০০ সালে যে ২২২-এর সিকোয়েন্স শুরু হয়েছিল, তা শেষ হবে। ২০০০, ২০০২ এবং ২০২০ সালেও আমরা এই ধরনের তারিখ দেখেছি।

জানেন কি, সংখ্যাতত্ত্ব অনুসারে ২ খুব শুভ একটি সংখ্যা।

বিশেষ করে পরপর থাকা তিনটি ২ অর্থাৎ ২২২, সংখ্যাটিকে যে কোন ব্যক্তির জীবনে মঙ্গল জনক বলে মনে করা হয়। বিশেষ করে যে জাতকরা ২ সংখ্যার হয়ে থাকেন, তাদের ব্যবহার এবং বৈশিষ্ট্য কমবেশি বেশিরভাগ মানুষকে আকৃষ্ট করে। সংখ্যাতত্ত্ব অনুসারে সংখ্যা ২- সম্পর্কের মধ্যে থাকা শক্তি এবং ভারসাম্য বজায় রাখে। কোন ব্যক্তির জীবনে এই তিনটি ২ এর প্রভাবে, মানসিক শক্তি আগে থেকে বহু অংশে বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এই সংখ্যার জাতকরা যে কোন বিপদে মুহূর্তে ঝাঁপিয়ে পড়তে ভয় পান না এবং যে কোন কঠিন পরিস্থিতিকে সহজে সামাল দেওয়ার ক্ষমতা রাখেন।

২২/০২/২০২২ এই দিনটি বিশেষ কারণ, এই দিনে তারিখের মধ্যে রয়েছে ছয়টি ২। সংখ্যাতত্ত্ব বিদরা মনে করছেন ২০২০ সাল থেকে যে ভয়াবহ অসুখ বিশ্বজুড়ে হানা দিয়েছে, তার বিরুদ্ধে মানুষ কিন্তু একজোট হয়ে লড়াই করেছে। করোনার আছড়ে পড়া একের পর এক ঢেউয়ের সামনে কোথাও ক্ষুধার্ত মানুষের মুখে অন্ন তুলে দেওয়া হয়েছে, কোথাও মুমূর্ষুকে হাসপাতালে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। খারাপ সময় যেমন এসেছে, তার বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করার শক্তিও পেয়েছে মানুষ। ২২২ সংখ্যার প্রভাব এক্ষেত্রে অনেকটাই কাজ করেছে বলে মনে করছেন সংখ্যাতত্ত্ববিদরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২২ ফেব্রুয়ারি, ২০২২
৫ ফেব্রুয়ারি, ২০২২
২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ