Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

কর্মচারী টিকা না নিলে দোকান মালিকদের বিরুদ্ধেও ব্যবস্থা -ডিএমপি কমিশনার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩২ পিএম

করোনার টিকা না নিলে দোকানের মালিক ও কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। মঙ্গলবার পলওয়েল সুপার মার্কেটে বাংলাদেশ দোকান মালিক সমিতির ‘টিকা নিন, টিকা নিন’ গানের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি আরো বলেন, টিকা না নেয়া থাকলে কোনো কর্মচারীকে দোকান মালিক চাকরিতে রাখতে পারবেন না। নির্দেশনা অমান্য করে মালিক যদি চাকরিতে রাখেন, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। যারা টিকা নিতে অনিচ্ছুক, তাদের জন্য এ ব্যবস্থা।
তিনি বলেন, অনেকে মনে করছি আমরা নিরাপদ হয়ে গেছি। কিন্তু আমাদের এখনও প্রতিদিন ১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। টিকা নিলে কিন্তু মৃত্যুর ঝুঁকি একেবারেই কমে যাচ্ছে। টিকা নেয়া থাকলে মা-বাবাসহ পরিবার রেখে হয়তো পরপারে পাড়ি না দেয়া লাগতে পারে।
ডিএমপি কমিশনার বলেন, বিশ্বের অনেক দেশে টাকা দিয়ে টিকা নিতে হচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী জানেন, যেসব মানুষ দুই-বেলা খাবার জোগাড় করতে অস্থির হয়ে যান, তারা টাকা দিয়ে টিকা নিতে পারবেন না। আর টিকা না নিতে পারলে হাজার হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যাবেন। তাই দেশে সম্পূর্ণ বিনামূল্যে টিকা দেয়া হচ্ছে।
দোকান কর্মচারীদের উদ্দেশে ডিএমপি কমিশনার বলেন, আপনারা যদি টিকা না নেন তাহলে মালিক কিন্তু আপনাকে চাকরিতে রাখবে না। আমরা সবাই যেন ভালো থাকি, তাই এ ব্যবস্থা করা হচ্ছে। এই উদ্যোগে যদি সারা বাংলাদেশের দোকান মালিকরা অংশগ্রহণ করেন, তাহলে আরও ভালো ফল পাওয়া যাবে।
নিজের জীবন নিজের দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, নিজের জীবন বাঁচাতে নিজেকেই সচেতন হয়ে টিকা নিতে হবে। ডিএমপির সদস্যদের মধ্যে সর্বপ্রথম তিনি টিকা নিয়েছেন জানিয়ে কমিশনার বলেন, ডিএমপির সদস্যদের মধ্যে আমি প্রথম টিকা নিয়েছি। আমি মনে করেছি, আমি নেতা হিসেবে যদি টিকা না নেই, তাহলে আমার অধীনে যারা আছেন তারা টিকা নেবেন না।
দোকান মালিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা মানুষের হাতে নানা রকম পণ্য তুলে দিচ্ছেন। আপনাদের কারণে যদি ক্রেতারা করোনায় আক্রান্ত হয় তাহলে কি এর দায়ভার আপনাদের না? অবশ্যই আপনাদেরও দায়ভার রয়েছে। সবাই টিকা নিতে পারলে সরকারকে বুঝাতে পারব আর মার্কেট বন্ধ রাখার প্রয়োজন নাই। এদিকে বাংলাদেশ দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আইজিপি ড. বেনজীর আহমেদের আসার কথা ছিল। কিন্তু শারীরিক অসুস্থতার জন্য তিনি আসতে পারেননি। অনুষ্ঠানে বাংলাদেশ দোকান মালিক সমিতির পক্ষ থেকে ড. বেনজীর আহমেদের শারীরিক সুস্থতার জন্য দোয়া করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএমপি কমিশনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ