Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মোদির সঙ্গে টিভি বিতর্কের প্রস্তাব ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৫ পিএম | আপডেট : ৭:৩৫ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২২

দুই দেশের মধ্যকার বিরোধ নিরসনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি টেলিভিশন বিতর্কের প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার রাশিয়া টুডে-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই প্রস্তাব দেন।

প্রায় ২৩ বছর পরে রাশিয়া সফরে যাচ্ছেন কোনও পাকিস্তানি প্রধানমন্ত্রী। বুধবার ইমারনের রাশিয়ায় পৌঁছানোর কথা। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। রাশিয়া সফরের প্রাক্কালে সাক্ষাৎকারে ইন্দো-পাক সম্পর্ক নিয়ে বলতে গিয়ে পাক প্রধানমন্ত্রী বলেন, ‘আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিভিশনে বিতর্কে অংশ নিতে চাই। আমার মনে হয়, এমন একটি বিতর্কের ফলে উপমহাদেশের কোটি কোটি মানুষের উপকার হবে।’

ক’দিন আগেই ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আগ্রহ দেখিয়েছিল পাকিস্তানের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়। এদিন ইমরানের গলাতেও শোনা গেল সেই সুর। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত দিনে দিনে পাকিস্তানের শত্রু দেশ হয়ে উঠেছে, এর ফলে কমে যাচ্ছে দুই দেশের মধ্যে বাণিজ্য।’ ইমরান যোগ করেন, ‘পাকিস্তান সব দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক গড়তে আগ্রহী।’ যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও অবধি ইমরান খানের মন্তব্য নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি।

৭৫ বছর আগে স্বাধীনতা অর্জনের পর থেকেই ভারত ও পাকিস্তানের সম্পর্কে বিরোধ জড়িয়ে আছে। এখন পর্যন্ত দেশ দুটি তিনটি যুদ্ধ করেছে। এই বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে পাকিস্তানকে সম্প্রতি ভারত স্পষ্ট করেছে যে, সন্ত্রাস ও আলোচনা একসঙ্গে হতে পারে না। তারা জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি করেছে। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ