Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ঝড় ঝাপটার পর অবশেষে ক্লাসে ফিরলেন শাবি শিক্ষার্থীরা

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১৫ পিএম

প্রভোস্টের পদত্যাগ দাবি আন্দোলনের সূত্র ধরে ক্লাস পরীক্ষা বর্জন ও ভাইস চ্যান্সেলরের পতনের দাবিতে আমরণ অনশন ও লাগাতার কর্মসূচিতে সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে অবশেষে ৩৬ দিন ক্লাসে ফিরেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সংকট নিরসনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সিলেট সফরের পর গত ১৩ ফেব্রুয়ারির সিন্ডিকেট সভায় ১৫ ফেব্রুয়ারি অনলাইনে ক্লাস কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়া হয়। একই সভার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে সরকারি সিদ্ধান্ত মোতাবেক আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সশরীরে ক্লাস শুরু করা হয়েছে।

২য় ছাত্রী হলের অব্যবস্থাপনা ও প্রভোস্টের অসদাচরণে বিক্ষুব্ধ হয়ে গত ১৩ জানুয়ারি রাতে প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের ছাত্রীরা। দাবি মেনে নিতে তাদের দেয়া ২৪ ঘন্টার আল্টিমেটামের শেষ প্রান্তে ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রীদের অবস্থান কর্মসূচিতে ছাত্রলীগের হামলার পর ছাত্রীদের আন্দোলন সাধারণ শিক্ষার্থীদের মাঝে বিস্তার লাভ করে। এর পরদিন থেকে দাবি মেনে নেয়ার আগ পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন তারা। একই দিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে আইআইসিটি ভবনে আড়াই ঘন্টা অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা ৫ টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পুলিশি হামলার ঘটনা ঘটে। সেদিন রাতে করোনা সংক্রমণের উর্ধ্বগতির কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বর্জন ও পরদিন বেলা ১২ টার ভিতরে হল খালি করে দেয়ার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এ নির্দেশনা অমান্য করে শিক্ষার্থীরা হল ও ক্যাম্পাসে অবস্থান করে ভাইস চ্যান্সেলরের পতনের দাবি আন্দোলন গড়ে তুলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবি

১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ