Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

দুই মার্কিন অস্ত্র কোম্পানির ওপর চীনের নিষেধাজ্ঞা আরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৩ পিএম

মার্কিন অস্ত্র কোম্পানি লকহিড মার্টিন এবং রেইথনের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি চুক্তি করার পর মার্কিন এ দুটি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মতো শাস্তিমূলক ব্যবস্থা নিলো বেইজিং সরকার। -আল-জাজিরা

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র ওয়াং ওয়েনবিন সোমবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এই নিষেধাজ্ঞা আরোপের তথ্য জানান । তিনি বলেন, তাইওয়ানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রক্ষণাবেক্ষণের জন্য তাইপের কাছে ১০ কোটি ডলারের সামরিক সরঞ্জামাদি বিক্রি করেছে লকহিড মার্টিন ও রেইথন। এজন্য এই দুই কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ওয়াং ওয়েনবিন বলেন, আমেরিকা এবং তার মিত্রদেরকে আবারও বেইজিং আহ্বান জানাচ্ছে যে, আপনারা তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করা বন্ধ করুন। পাশাপাশি তাইপের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করুন। তাইওয়ানকে চীন নিজের ভূখণ্ড মনে করে এবং এক চীন নীতির আওতায় অন্য কোনো দেশ তাইওয়ানের সঙ্গে সম্পর্ক স্থাপন করুক বেইজিং তা পছন্দ করে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ